Sylhet Today 24 PRINT

দাবদাহে পাকিস্তানে মৃতের সংখ্যা ১০০০ ছাড়িয়ে গেছে

আন্তর্জাতিক ডেস্ক |  ২৫ জুন, ২০১৫

পাকিস্তানের সিন্ধ প্রদেশে  গত পাঁচ দিনের দাবদাহে এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। সবচেয়ে বেশি মানুষ মারা গেছে প্রদেশের রাজধানী করাচিতে।

স্থানীয় ডন পত্রিকা জানিয়েছে, শনিবার থেকে শুরু হওয়া দাবদাহে সিন্ধ প্রদেশের বিভিন্ন স্থানে ১০১১ জন মারা গেছে। এর মধ্যে বুধবার করাচিতেই মারা গেছে কমপক্ষে ২২৯ জন। সরকারি এবং বেসরকারি হাসপাতালের সূত্র দিয়ে এ খবর জানিয়েছে ডন।

সরকারি কর্মকর্তারা বলছেন, গত পাঁচ দিনে রাজ্যের ৪০ হাজারের মত মানুষ দাবদাহে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে করাচির জিন্না পোস্ট গ্রাজুয়েট মেডিকেল সেন্টারে(জিপিএমসি) সাড়ে সাত হাজার চিকিৎসা নিয়েছেন।  ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে ৩১১ জন রোগী।

এক উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, শনিবার সন্ধ্যা থেকে দাবদাহে আক্রান্ত হয়েছেন ৪০ হাজারের মত মানুষ। এদের মধ্যে মারা গেছেন এক হাজারের বেশি রোগী। কেবল করাচিতেই মারা গেছে ৯৫০ জন।’ করাচির সরকারি হাসপাতালগুলোতে ৭২৯ এবং বেসকারি হাসপাতালগুলোতে মারা গেছে বাকি ২২১ জন।

এছাড়া হায়দ্রাবাদ শহরে ১৫, নাউশাহরো ফেরোজে দুই এবং বাদিনে মারা গেছে পাঁচ জন। এছাড়া গত পাঁচ দিনে সিন্ধের বিভিন্ন জেলাগুলোতে মারা গেছে সবমিলিয়ে ৬১ জন।

তবে সরকারি কর্মকর্তারা দাবি করেছেন, আবহাওয়া পরিস্থিতি উন্নত হতে শুরু করায় হাসপাতালগুলোতে দাবদাহে আক্রান্ত  রোগীদের সংখ্যা কমতে শুর করেছে। তবে এখনও বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন হাজার হাজার রোগী।

এদিকে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় রাজ্যটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বাতিল করা হয়েছে হাসপাতালগুলোর চিকিৎসক এবং কর্মচারীদের ছুটি। বাড়ানো হয়েছে ওষুধের মজুদ। এছাড়া গরমে অসুস্থদের চিকিৎসা দিতে করাচির বিভিন্ন স্থানে স্পেশাল চিকিৎসা কেন্দ্র চালু করেছে পাকিস্তানের সেনাবাহিনী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.