Sylhet Today 24 PRINT

টুইটারে কাউকে ব্লক করতে পারবেন না ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক |  ২৪ মে, ২০১৮

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর টুইটার অ্যাকাউন্টে কাউকে ব্লক করতে পারবেন না বলে রুল জারি করেছেন দেশটির একটি আদালত।

স্থানীয় সময় বুধবার নিউইয়র্কের বিচারক নাওমি রিস বুচওয়াল্ড এ আদেশ দেন।

আদালত বলেন, ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট (@realDonaldTrump) একজন প্রেসিডেন্টের, তাঁর ব্যক্তিগত নয়। ব্লক করার ফলে সংবিধান (প্রথম সংশোধনী) লঙ্ঘিত হয়।

বিচারক বুচওয়াল্ড বলেন, ট্রাম্পের জন্য হতাশাজনক হয় এমন মন্তব্য তিনি এড়িয়ে যেতে পারেন। কিন্তু কোনোভাবেই টুইটার ব্যবহারকারীদের ব্লক করা যাবে না।

বিচারক মতামত জানিয়ে বলেন, ‘কারণ কোনো সরকারি কর্মকর্তাই আইনের ঊর্ধ্বে নন এবং বিচার বিভাগ যেটা আইন হিসেবে গণ্য করে তা সব কর্মকর্তাকে মেনে চলতে হবে। আমাদের অবশ্যই মেনে নিতে হবে যে, প্রেসিডেন্ট ও স্ক্যাভিনো (হোয়াইট হাউসের ডিজিটাল ডিরেক্টর ড্যান স্ক্যাভিনো) ব্লকিং বিষয়টা সমাধান করবেন, যেটা আমরা অসাংবিধানিক হিসেবে বিবেচনা করছি।’

এ সংক্রান্ত মামলার অন্যতম বাদী সাংবাদিক রেবেকা বাকওয়াল্টার-পোজা এ রুলের পর জয় পেয়েছেন বলে এক টুইট বার্তায় জানিয়েছেন।

রিপাবলিকান দল থেকে নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিভিন্ন সময় তাঁর টুইটার অ্যাকাউন্ট নানা বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে আসছেন। সাংবাদিক, বিরোধী ডেমোক্র্যাটিক দলসহ নানা বিষয়ে প্রতিক্রিয়া জানান তিনি। এর ফলে টুইটারেই সমালোচনার মুখে পড়তে হয় তাঁকে। এর জের ধরে বেশ কয়েকজন সমালোচককে ব্লক করে দেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.