Sylhet Today 24 PRINT

বিশ্ববিদ্যালয়ে ৬ ইঞ্চি দুরত্ব মেনে চলতে হবে নারী-পুরুষ শিক্ষার্থীদের

আন্তর্জাতিক ডেস্ক |  ২৮ মে, ২০১৮

নারী ও পুরুষ শিক্ষার্থীদের বসা এবং চলাফেরার সময় ৬ ইঞ্চির দুরত্ব মেনে চলতে হবে। সেই সাথে সব শিক্ষার্থীদের কঠোর পোকাশবিধি মেনে চলতে হবে। এমনই একটি আদেশ জারি করেছে পাকিস্তানের একটি বিশ্ববিদ্যালয়।

পাকিস্তানের বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে কঠোরভাবে পোশাকবিধি মেনে চলতে হবে। নারী ও পুরুষ শিক্ষার্থীদের বসা এবং চলাফেরার সময় ৬ ইঞ্চির দূরত্ব মেনে চলতে হবে। যদি এসব নিয়ম ভঙ্গ করা হয়, তবে শাস্তি পেতে হবে শিক্ষার্থীদের।

নারী ও পুরুষ শিক্ষার্থীরা একে অপরকে স্পর্শ করতে পারবেন না বলেও বিজ্ঞপ্তিতে জানিয়েছে এই বিশ্ববিদ্যালয়।

পাকিস্তানের এই বিশ্ববিদ্যালয়ের করাচি, লাহোর ও ইসলামাবাদের ৩টি ক্যাম্পাসে এ নিয়ম চালু হয়েছে বলে জানিয়েছে ডন অনলাইন।

বিশ্ববিদ্যালয়ের পোশাকবিধি সম্পর্কে বলা হয়েছে, ছেলেরা কোন ছবি, বার্তা, লিখা সমৃদ্ধ টি-শার্ট কিংবা শার্ট পড়তে পারবে না। অপরদিকে মেয়েরা কোন হাতাকাটা জামা পড়তে পারবে না। ছবি, বার্তা, লিখা সমৃদ্ধ কোন সেলোয়ার কামিজ পরতে পারবে না।

এদিকে দ্য ফেডারেশন অব অল পাকিস্তান ইউনিভার্সিটিস একাডেমি স্টাফ অ্যাসোসিয়েশন (এফএপিইউএএসএ) এ বিজ্ঞপ্তি প্রত্যাহারের জন্য আহ্বান জানিয়েছে। পাশাপাশি বিজ্ঞপ্তিটি প্রকাশের পর বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা চলছে।

অনেকেই বলছেন, এটা না করে চরিত্র গঠন ও শিক্ষা কার্যক্রমের দিকে মন দেওয়া উচিত।

এফএপিইউএএসএর প্রেসিডেন্ট কলিমুল্লাহ বারেক গত মঙ্গলবার ডনকে বলেন, ‘এ বিজ্ঞপ্তি বড়ই অদ্ভুত। ছাত্রদের মধ্য এটা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। এ-সংক্রান্ত সব বিজ্ঞপ্তি জরুরি প্রত্যাহার করতে হবে।’

তিনি বলেন, এটা করা না হলে অন্য বিশ্ববিদ্যালয়ও এমন কিছু করতে চাইবে। চরিত্র গঠনের জন্য এমন বিজ্ঞপ্তির দরকার নেই।

বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র মেহউইস কামরান এমন অদ্ভুত বিজ্ঞপ্তির পক্ষে সাফাই গেয়ে বলেন, ‘এটার মধ্য অন্যায় কিছু নেই। শিক্ষার্থীদের মধ্যে শৃঙ্খলা রক্ষার জন্যই এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা রক্ষা হবে।’

এ বিষয়ে পাকিস্তানের ন্যাশনাল ইউনিভার্সিটি অব মডার্ন ল্যাঙ্গুয়েজের প্রভাষক তাহির মালিক বলেন, ‘শিক্ষার্থীদের মধ্য ৬ ইঞ্চির দূরত্ব কীভাবে মাপা হবে, এটা বোধের মধ্য আসে না। এটা না করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে মনোযোগ দেওয়া উচিত।’

এর আগে গত বছর ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি ইসলামাবাদ পোশাকবিধি জারির পরেই সমালোচনার মুখে পড়ে। সেই পোশাকবিধি মতে, নারী শিক্ষার্থীরা হাইহিল, মুখে প্রসাধনী ব্যবহার, টাইস–চাপা জিনস, হাতাকাটা পোশাক, চাপা পোশাক পরতে পারতেন না।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.