Sylhet Today 24 PRINT

নারীদের ড্রাইভিং লাইসেন্স দেয়া শুরু করেছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক |  ০৫ জুন, ২০১৮

নারীদের প্রথমবারের মতো ড্রাইভিং লাইসেন্স দেয়া শুরু করেছে সৌদি আরব। নারীদের ওপর গাড়ি চালানোর অনুমতি দেয়ার পর এবারই প্রথম ড্রাইভিং লাইসেন্স দেয়া শুরু হলো। আর কিছুদিন পর থেকেই নারীরা সৌদির রাস্তায় স্বাধীনভাবে গাড়ি চালাতে পারবেন।

এরই মধ্যে দেশটির ১০ জন নারী গাড়ি চালানোর লাইসেন্স গ্রহণ করেন। সৌদি আরবের তথ্য মন্ত্রণালয়ের আন্তর্জাতিক যোগাযোগ বিষয়ক কেন্দ্র (সিআইসি) বিষয়টি নিশ্চিত করেছে।

কর্তৃপক্ষ বলছে, নারীদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে তুলে নেয়ার কয়েক সপ্তাহ আগে এ লাইসেন্স ইস্যু করা হচ্ছে। আগামী ২৪ জুন নারীদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নেবে কঠোর রক্ষণশীল বলে পরিচিত সৌদি আরব।

তথ্য মন্ত্রণালয়ের অধীন সেন্টার ফর ইন্টারন্যাশনাল কমিউনিকেশন (সিআইসি) বলছে, ১০ সৌদি নারী সোমবার ইতিহাস সৃষ্টি করেছে, যখন তাদের ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হয়। আশা করা হচ্ছে, সামনে সপ্তাহে আরও ২ হাজার নারীকে ড্রাইভিং লাইসেন্স দেয়া হবে।

এই লাইসেন্স গ্রহণের পর রেমা জাওয়াদ নামের এক নারী বলেন, গাড়ি চালাতে আমি ভীষণ পছন্দ করি। আজ আমার স্বপ্ন পূরণ হলো।

এদিকে সৌদি সরকারি প্রেস এজেন্সি জানিয়েছে, বাস্তব পরীক্ষার (প্রাকটিক্যাল টেস্ট) সম্মুখীন হতে হবে-এমন শর্তের অধীনে নারীদের ড্রাইভিং লাইসেন্স দেয়া হয়েছে। তবে সংস্থাটি এর বেশি কিছু বলতে রাজি হয়নি।

নারীদের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রস্তুতি হিসেবে, সৌদি গত সপ্তাহে যৌন হয়রানিকে অপরাধ ঘোষণা করে ঐতিহাসিক এক আইন পাস করেছে। এ আইনের অধীনে কেউ যৌন হয়রানির অভিযুক্ত হলে তার পাঁচ বছরের কারাদণ্ড এবং ৩ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রাখা হয়েছে।

সৌদি আরব বিশ্বের মধ্যে একমাত্র দেশ যে দেশে নারীরা গাড়ি চালাতে পারেন না। আর এ কারণেই চরম সমালোচনার সম্মুখীন হতে হয়েছে। নারীদের গাড়ি চালাতে না দেয়ার বিষয়টি নারীদের প্রতি জুলুম হিসেবে দেখা হতো।

উল্লেখ্য, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশটিকে অতিরক্ষণশীল অবস্থা থেকে বের করে আনতে সম্প্রতি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।

সৌদিতে এখন সিনেমা হল চালু হয়েছে। এখন থেকে নারীরা পুরুষদের সাথে সিনেমা দেখতে পারবে। ধর্মীয় পুলিশের ক্ষমতাও খর্ব করেছেন যুবরাজ। সম্প্রতি ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদে সৌদি রাজকুমারীর মডেল হওয়াকে কেন্দ্র করে মুসলিম বিশ্বে তুমুল সমালোচনাও হচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.