Sylhet Today 24 PRINT

নারীদের বিক্ষোভে পর্নো সাইটের মালিক গ্রেপ্তার

সিলেটটুডে ডেস্ক |  ২৭ জুন, ২০১৮

নারীদের ব্যাপক বিক্ষোভের মুখে দক্ষিণ কোরিয়ায় সোরা.নেট নামে একটি পর্নোগ্রাফি সাইটের মালিককে গ্রেপ্তার করেছে দেশটির আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গোপনে ধারণ করা ভিডিওতে থাকা নারীদের অজান্তেই ওই পর্নো সাইটটিতে প্রচার করা হতো বলে জানিয়েছে কোরিয়া হ্যারাল্ড।

ভিডিওগুলো প্রকাশ পেলে বেশ কয়েকজন নারী আত্মহত্যা করেন। এরপর সাইটটি বন্ধ করার জন্য সাধারণ মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়।

এ কারণে ২০১৬ সালে নিষিদ্ধ করা করা হয় সাইটটি। তারপরও সোরা.নেটের ভিউয়ার ছিল ১০ লাখেরও বেশি। সেখানে হাজার হাজার ভিডিও ছিল যেখানে ভিডিওতে থাকা নারীদের কোন অনুমতি নেয়া হয় নি। এমনকি অনেক ক্ষেত্রে তারা জানতেন না যে ভিডিও ধারণ করা হয়েছে।

২০১৫ সাল থেকে ওই পর্নো সাইটের মালিক নিউজিল্যান্ডে পালিয়ে ছিলেন। গত ১৮ জুন গোপনে কোরিয়ায় ফিরে আসলে পুলিশ তার পিছু নেয়।

পুলিশ বলছে, ওয়েবসাইটটির মালিক অবৈধ যৌনপল্লি এবং জুয়া খেলার বিজ্ঞাপন ওই সাইটে ব্যবহার করে প্রচুর অর্থ উপার্জন করেছেন। কিন্তু সন্দেহভাজন ওই নারী যার নামের শেষের অংশ সং তিনি এ দোষ অস্বীকার করেছেন। তার দাবি, সাইটের যারা ব্যবহারকারী তারাই অবৈধ এসব ভিডিও তৈরি করেছে।

দক্ষিণ কোরিয়ায় পর্নোগ্রাফি তৈরি এবং প্রচার করা অবৈধ। সং নামের ওই নারীকে শিশু-কিশোর যৌন নিরাপত্তা আইনে অভিযুক্ত করা হয়েছে।

বিদেশি সার্ভার ব্যবহার করে ১৯৯৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত তিনিসহ আরও চারজন ওই সাইট চালাতেন যার মধ্যে তার স্বামীও ছিলেন।

সন্দেহভাজন আরো দুইজনকে এ কাজের সাথে জড়িত থাকার অভিযোগে পুলিশ গ্রেপ্তার করেছে।

এই ওয়েবসাইটের বেশিরভাগ ভিডিও গোপন ক্যামেরায় ধারণ করা হয়েছে বাথরুমে বা কোন দোকানের পোশাক পাল্টানোর ঘর থেকে।

আবার অনেক ভিডিও তাদের আগের পার্টনাররা প্রতিশোধমূলক ভাবে আপলোড করেছে। এ বছরের মে মাসে ১০ হাজারের বেশি নারী রাস্তায় নেমে ডিজিটাল সেক্স ক্রাইম নিয়ে তদন্ত করার জন্য বিক্ষোভ করে। সউলে এর আগে নারীদের অধিকার নিয়ে এত বড় সমাবেশ আর হয়নি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.