Sylhet Today 24 PRINT

থাইল্যান্ডের গুহা থেকে ছয় শিশু উদ্ধার, অভিযান চলছে

ইন্টারন্যশনাল ডেস্ক |  ০৮ জুলাই, ২০১৮

থাইল্যান্ডে গুহায় আটকেপড়া শিশুদের মধ্যে ছয়জনকে উদ্ধার করেছে দেশটির উদ্ধারকর্মীরা। বাকি শিশুদের উদ্ধারে অভিযান এখনো চলছে।

সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, ছয় শিশুকে উদ্ধার করে গুহা থেকে বের করেন উদ্ধারকর্মীরা।

চিয়াং রাই রাজ্যের স্বাস্থ্য বিভাগের প্রধান টোসাথেপ বুনথং বার্তা সংস্থা রয়টার্সকে জানান, উদ্ধারের পর পরই শিশুদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এরপর দ্রুত শিশুদের হাসপাতালে নিয়ে যাওয়া হবে বলেও তিনি জানান।  

বিবিসি জানিয়েছে, পানিতে ডুবে যাওয়া সুরঙ্গের ভেতর দিয়ে শিশুদের বাইরে আনার জন্য ডুবুরিরা নানা ধরনের যন্ত্রপাতি ব্যবহার করছেন। প্রতিটি শিশুর সঙ্গে দুজন করে ডুবুরি আছেন।

এর আগে চিয়াং রাই রাজ্যের গভর্নর নারোংসাক ওসোত্থানাকর্ন বলেন, ‘আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছি। আজ আমাদের ডি-দিবস (গুরুত্বপূর্ণ অভিযানের দিন)।’ তিনি বলেন, ‘সব পরিবারকে উদ্ধার অভিযান সম্পর্ক জানানো হয়েছে। তারা এ জন্য সমর্থন জানিয়েছে।’

স্থানীয় সময় সকাল ১০টায় মায়ে সাই পর্বতমালার নিচে গুহার সুড়ঙ্গ দিয়ে চলে যাওয়া পানিপথে নেমে পড়েন বিশেষজ্ঞ ১৩ ডুবুরি।

গত ২৩ জুন ওই প্রদেশের থাম লুয়াং গুহায় আটকা পড়ে ১২ জন খুদে ফুটবলার ও তাদের কোচ। শুষ্ক অবস্থায় সেখানে অভিযানে গিয়ে বিপদে পড়ে যায় শিশুরা ও তাদের কোচ। ভারি বর্ষণের কারণে গুহা থেকে বের হওয়া কঠিন হয়ে পড়ে। পরে বন্যার পানির কারণে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়। ওই ঘটনার ৯ দিন পর গত ২ জুলাই আটকেপড়াদের ব্যাপারে জানতে পারে সবাই। এরপর থেকেই শিশুদের উদ্ধারে অভিযান শুরু হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.