Sylhet Today 24 PRINT

অনাস্থা ভোটে জিতলেন মোদি

সিলেটটুডে ডেস্ক |  ২১ জুলাই, ২০১৮

ভারতের পার্লামেন্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আনিত অনাস্থা প্রস্তাব খারিজ হয়ে গেছে। বিজেপি সরকারের প্রাপ্ত ৩২৫ ভোটের বিপরীতে বিরোধীরা ভোট পেয়েছেন মাত্র ১২৬টি।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ভোটাভুটিতে অংশ নিয়েছেলেন ৪৫১ জন সাংসদ। অঙ্কের বিচারে এগিয়েই ছিল বিজেপি। বিরোধীদের হাতে যে সাংসদ সংখ্যা ছিল, তা দিয়ে নরেন্দ্র মোদির দলকে কোনওভাবেই পরাজিত করা সম্ভব হত না। সেই ফলই প্রতিফলিত হয়েছে ভোটাভুটিতে।

শুক্রবার সকাল ১১টায় অধিবেশন শুরু হয়ে শেষ হয়েছে রাত ১১টার পরে। ১২ ঘণ্টারও বেশি সময় চলা লোকসভার অধিবেশনে এদিন অনেক চমক ছিল। রাহুল গান্ধীর আক্রমণ, আলিঙ্গন থেকে টিডিপির হট্টগোল। এসেবর মধ্যেই নিজের সরকারের সাফল্যগাঁথা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

একই সঙ্গে প্রয়োজনীয় সংখ্যায় সাংসদ না থাকা সত্ত্বেও কেন অনাস্থা প্রস্তাব এনেছিল বিরোধীরা? নিজের ভাষণে সেই ব্যাখ্যাও দিয়েছেন মোদি। তার দাবি, ২০১৯ সালের আগে মহাজোটের শক্তি যাচাই করে নিতেই অনাস্থা প্রস্তাব এনেছিল কংগ্রেস।

রাহুল গান্ধীকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমিই প্রধানমন্ত্রী হব বলে বলে বেড়াচ্ছেন একজন। অন্য দলগুলি যাতে তাতে স্বীকৃতি দেয় সেই চেষ্টা চলছে। এই প্রস্তাব আসলে নিজেদের শক্তি যাচাইয়ের অজুহাত। মোদিকে হঠাতে সঙ্গীদের একজোট করা হচ্ছে। কংগ্রেসের বন্ধুদের পরামর্শ, আপনাদের সম্ভাব্য সঙ্গীদের পরীক্ষা নিন। কিন্তু অনাস্থা প্রস্তাব আনা উচিত হয়নি। সম্ভাব্য সঙ্গীদের উপরে ভরসা রাখুন। ১২৫ কোটি দেশবাসীর আশীর্বাদ আমাদের সঙ্গে রয়েছে।

উল্লেখ্য, সরকারের বিরুদ্ধে সংসদে অনাস্থা প্রস্তাব এনেছিল মোদি-শাহের সাবেক শরিক টিডিপি। তাতে সঙ্গ দিয়েছিল কংগ্রেসও।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.