Sylhet Today 24 PRINT

আসামে ৪০ লাখ বাঙালিকে নাগরিক তালিকা থেকে বাদ

সিলেটটুডে ডেস্ক |  ৩০ জুলাই, ২০১৮

সিলেটের সীমান্ত ঘেঁষা ভারতের উত্তরপূর্বের রাজ্য আসামের ৪০ লাখ বাঙালিকে নাগরিক তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এনডিটিভি জানায়, সোমবার ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স (এনআরসি) সংশোধিত এ খসড়াটি প্রকাশ করেছে। এতে প্রচণ্ড শঙ্কার মধ্যে পড়েছেন যুগ যুগ ধরে সেখানে বসবাসকারী বাঙালিরা। তবে বাদ পড়া নাগরিকদের ফের আবেদনের সুযোগ আছে।

নাগরিক হিসেবে আবেদনকারী তিন কোটি ২৯ লাখ মানুষের মধ্যে দুই কোটি ৮৯ লাখ মানুষকে নাগরিক হিসেবে রেখে বাকিদের বাদ দেওয়া হয়েছে। যার সবাই জাতিগতভাবে বাঙালি।

এই বাদ দেওয়া বিষয়ে  কর্তৃপক্ষ জানিয়েছে, ১৯৭১ সালের ২৪ মার্চের আগে রাজ্যে আবাস গেড়েছেন এমন প্রমাণ না পাওয়ায় সংশোধিত তালিকায় ৪০ লাখ আবেদনকারীর নাম রাখা হয়নি।

আসামের ক্ষমতায় বিজেপি আসার পরই শুরু হয় বাঙালি বিদ্বেষ। এই রাজ্যে বাঙালিরা সংখ্যালঘু। তাদের মধ্যে হিন্দু ও মুসলিম দুই ধর্মের মানুষই আছেন।

এদিকে তাদের নাগরিক তালিকা থেকে বাদ দেওয়া হলেও এখনি দেশ থেকে বের করে দেওয়া হবে না বলে কর্মকর্তারা আশ্বস্ত করলেও তারা  অহমিয়াদের হিংসায় পড়তে পারেন, এমন শঙ্কা করা হচ্ছে।

আসাম রাজ্যের বড় একটা অংশই সিলেটের সীমান্তে। ১৯৪৭ সালের ভারতভাগের আগে কাছাড়, হাইলাকান্দি, করিমগঞ্জ, শিলচর বৃহত্তর সিলেটেরই অংশ ছিল।

 

 

 

 

 

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.