Sylhet Today 24 PRINT

সহিংসতা থামান- জাতিসংঘ মানবাধিকার কমিশন

নিউজ ডেস্ক |  ১৭ জানুয়ারী, ২০১৫

বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় সবপক্ষকে সংযত হওয়ার এবং অতিসত্বর সহিংসতা থামানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার কমিশন (ইউএনএইচআরসি)। সুত্র ইউএন নিউজ সেন্টার।
 
শুক্রবার (১৬ জানুয়ারি) এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। বিবৃতিতে সহিংসতাকালে যেসব হত্যাকাণ্ড ঘটেছে, সবগুলোর নিরপেক্ষ তদন্তও দাবি করেছে সংস্থাটি।
 
অব্যাহত রাজনৈতিক সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জেনেভায় জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের মুখপাত্র রাভিনা শামদাসানি বলেন- বাংলাদেশের দুই প্রধান রাজনৈতিক দল শান্তিপূর্ণভাবে তাদের বিরোধ মেটাতে ব্যর্থ হওয়ার পর যেভাবে সহিংসতা বাড়ছে, তা খুবই উদ্বেগজনক। মাত্রাতিরিক্ত সহিংসতায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। সহিংসতায় মৃত্যুর ঘটনা ঘটেছে। আহত হয়েছে অনেকে।
 
বিবৃতিতে বলা হয়- গত বছর নির্বাচন বয়কট করা প্রধান বিরোধী দল বিএনপি গত ৫ জানুয়ারি নির্বাচনের বর্ষপূতিতে যখন অবরোধের ডাক দেয়, তখনই সহিংসতায় নতুন মাত্রা পায়। কমিশনের নজরে এসেছে, সরকার রাজধানীতে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে এবং বিএনপি চেয়ারপারসন ও শীর্ষ নেতাদের সমাবেশে বাধা দিয়েছে। দুই দলের সমর্থক ও আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সংঘাতে এরইমধ্যে ডজনসংখ্যক লোক মারা গেছে।
 
বাংলাদেশের সর্বশেষ এই রাজনৈতিক সহিংসতায় সংঘটিত হত্যাকাণ্ডগুলোর নিরপেক্ষ তদন্ত দাবি করেছে জাতিসংঘ মানবাধিকার কমিশন।
 
বিবৃতিতে কমিশন বলেছে- সরকার বা সরকারের বাইরে যারাই এসব ঘটনার পেছনে থাক, আমরা চাই অবিলম্বে এসব হত্যাকাণ্ডের নিরপেক্ষ এবং কার্যকর তদন্তের উদ্যোগ নেবে কর্তৃপক্ষ।'
 
জাতিসংঘ মানবাধিকার কমিশন যেভাবে নির্বিচারে গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে। বিবৃতিতে গত মঙ্গলবার একটি বাসে হামলায় এক শিশুসহ চারজন পুড়ে মারা যাওয়া এবং বিএনপির এক উপদেষ্টার গাড়িতে হামলার কথা উল্লেখ করা হয়।



টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.