Sylhet Today 24 PRINT

টাইফুনের আঘাতে বিপর্যস্ত জাপানের পশ্চিমাঞ্চল

আন্তর্জাতিক ডেস্ক |  ২৪ আগস্ট, ২০১৮

জাপানের পশ্চিমাঞ্চলে আবারও বড় ধরনের সামুদ্রিক ঝড় বা শক্তিশালী টাইফুন আঘাত হেনেছে। এর ফলে সেখানকার যোগাযোগব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে।

শুক্রবার (২৪ আগস্ট) গত মাসের ভয়াবহ বন্যার পর এ টাইফুন আঘাত আনে।

জাপানের আবহাওয়া দপ্তর থেকে তথ্য অনুযায়ী, টাইফুন সিমারন বৃহস্পতিবার রাতে জাপানি দ্বীপপুঞ্জে আঘাত হানার সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার। গত ৪৮ ঘণ্টায় সেখানে ৬০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে।

টেলিভিশনে প্রচারিত ভিডিওতে দেখা যায়, মুষলধারে বৃষ্টি ছাড়াও বন্যায় রাস্তা ডুবে গেছে, ঘরবাড়ির অবকাঠামো ভেঙে গেছে। জাপানের পশ্চিমাঞ্চলে কুমানো নদীর বাঁধ ভেঙে মাঠ ও ধানক্ষেত তলিয়ে গেছে। বাতাসে লরি উল্টে গেছে। প্রচণ্ড ঝড়ের কারণে এক লাখের বেশি পরিবার বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। বৃহস্পতি ও শুক্রবার ৩০০ ফ্লাইট বাতিল করা হয়েছে। বুলেট ট্রেনও সাময়িকভাবে বন্ধ।

জাপানের আগুন ও বিপর্যয় ব্যবস্থাপনা দপ্তর জানায়, টাইফুনে ১৩ জন আহত হয়েছেন। অধিকাংশ মানুষকে নিরাপদ আশ্রয়ে থাকার কথা বলা হয়।

সেখানকার বাসিন্দাদের ভূমিধ্বস, বন্যা ও জলোচ্ছ্বাস থেকে সতর্ক করে দিয়েছেন আবহাওয়া দপ্তরের প্রধান রুতা কুরোরা। তিনি আশঙ্কা প্রকাশ করেন, টাইফুনের ফলে একাধিক ঝুঁকিপূর্ণ ঘটনা ঘটতে পারে।

টাইফুন খানিকটা দুর্বল হয়ে জাপানের উত্তর দিকে হোক্কাইদো দ্বীপের দিকে এগিয়েছে। শুক্রবার রাতে এটি আঘাত হানতে পারে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.