Sylhet Today 24 PRINT

মিয়ানমারে বন্দি সাংবাদিকদের মুক্তি চান জাতিসংঘ মানবাধিকার প্রধান

আন্তর্জাতিক ডেস্ক |  ০৪ সেপ্টেম্বর, ২০১৮

রোহিঙ্গা নিপীড়নের সংবাদ সংগ্রহের দায়ে রয়টার্সের দুই সাংবাদিককে ৭ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমার সরকার। এই দুই সাংবাদিকের মুক্তির আহবান জানিয়েছে জাতিসংঘ। সোমবার (৩ সেপ্টেম্বর) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে মিশেল ব্যাচেলেট বলেছেন, মিয়ানমারে যে আইনি প্রক্রিয়ায় দুই সাংবাদিকের দণ্ড হয়েছে তাতে স্পষ্টভাবেই আন্তর্জাতিক মান লঙ্ঘন করা হয়েছে।

তিনি বলেন, এর মাধ্যমে যে বার্তাটি দেওয়া হলো তা হচ্ছে, মিয়ানমারের অন্য সাংবাদিকরা ভয়ডরহীনভাবে কাজ করতে পারবে না। তাদের বরং নিজে থেকে সংবাদ প্রকাশ বন্ধ করতে হবে অথবা বিচারের মুখোমুখি হতে হবে।

প্রসঙ্গত,  গতকাল মিয়ানমারের একটি আদালত রোহিঙ্গাদের নিয়ে তথ্য সংগ্রহকারী রয়টার্সের সাংবাদিক ওয়া লোন (৩২) ও কিয়াও সো ওকে (২৮)  কারাদণ্ড দেয়। গতকাল রাজধানীর ইয়াঙ্গুনের দক্ষিণ জেলা জজ ইয়ে লইন এ রায় দেন। রাষ্ট্রীয় গোপনীয়তা আইন ভঙ্গ করার জন্য তাঁদের দায়ী করা হয়।

রাখাইনের সেনা অভিযানের সময় ইনদিন গ্রামে ১০ রোহিঙ্গাকে হত্যা করে লাশ পুঁতে ফেলার একটি ঘটনা বিশ্বের সামনে তুলে ধরেছিলেন ওই দুই সাংবাদিক।

তথ্যসূত্র: রয়টার্স।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.