Sylhet Today 24 PRINT

টি-শার্টে হাতুড়ি কাস্তে থাকায় আপত্তি

সিলেটটুডে ডেস্ক |  ০৯ সেপ্টেম্বর, ২০১৮

মার্কিন রিটেইল জায়ান্ট ওয়ালমার্টের টি-শার্ট ও হুডিতে সোভিয়েত ইউনিয়নের প্রতীক হিসেবে পরিচিত হাতুড়ি-কাস্তের ছবি থাকায় তা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের সদস্যরাষ্ট্র লিথুয়ানিয়া। বাল্টিক অঞ্চলের আরও দুই দেশ এস্তোনিয়া ও লাটভিয়ার পক্ষ থেকেও একই ধরনের অনুরোধ জানানো হয়েছে।

ওই প্রতীকের মাধ্যমে সোভিয়েত ইউনিয়নের নিপীড়ন ও হত্যাকাণ্ডকে স্মরণ করিয়ে দেয়া হচ্ছে উল্লেখ করে শুক্রবার এ বিষয়ে নিজেদের আপত্তি জানায় লিথুয়ানিয়া। খবর এএফপি ও এবিসি নিউজ।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত লিথুয়ানিয়ার রাষ্ট্রদূত রোলান্ডাস ক্রিশ্চিনাস বলেন, আমরা ওয়ালমার্টকে চিঠি লিখে অনুরোধ করেছি, সোভিয়েতের প্রতীকসংবলিত সব ধরনের পণ্য প্রত্যাহার করে নেয়ার জন্য। এখন আমরা তাদের প্রতিক্রিয়া জানার অপেক্ষা করছি।

২০ লাখ ৯০ হাজার জনসংখ্যার দেশ লিথুয়ানিয়ায় হাতুড়ি ও কাস্তে প্রতীক নিষিদ্ধ। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর প্রথম দেশ হিসেবে ২০০৪ সালে ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোতে যোগ দেয় লিথুয়ানিয়া। বাল্টিক জাতিগোষ্ঠীর এ দেশটির পররাষ্ট্রমন্ত্রী লিনাস লিনকিভিসিস টুইটারে বলেন, আপনি অবশ্যই নাজি প্রতীকসংবলিত পোশাক কিনতে পারেন না। তাই না? আমরা ওয়ালমার্টের নৈতিক অবস্থানকে বিশ্বাস করি। আর সেজন্য তাদেরকে আহ্বান জানাচ্ছি, তারা যেন গণহত্যাকারীদের প্রতীকসংবলিত ওই পণ্যগুলো প্রত্যাহার করে নেয়।

লিথুয়ানিয়ার হিসাব অনুযায়ী, ১৯৪৪ থেকে ১৯৫৩ সালের মধ্যে বিভিন্ন ক্যাম্প, জেলখানা ও বিতাড়নের সময় প্রায় ৫০ হাজার লিথুয়ানিয়ান মারা গেছে। এছাড়া সোভিয়েত ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার সময় চলা গেরিলা যুদ্ধের কারণে আরও ২০ হাজার লিথুয়ানিয়ানকে হত্যা করা হয়েছে।

ওয়ালমার্টের ওয়েবসাইটে এসব হুডির মূল্য দেয়া রয়েছে ২৯ দশমিক ৯৫ ডলার এবং টি-শার্টের মূল্য রাখা হয়েছে ১৮ ডলার।

ওয়ালমার্টের ওই টি-শার্ট ও সোয়েটারে লাল রঙের হাতুড়ি ও কাস্তের ছবি রয়েছে। আর নিচে প্রশংসা করে লেখা হয়েছে ‘সিসিসিপি’। এ সিসিসিপি হলো, ইউএসএসআরের বিকল্প সংক্ষিপ্ত রূপ। যার অর্থ ইউনিয়ন অব সোভিয়েত সোস্যালিস্ট রিপাবলিকস। সোভিয়েত ইউনিয়নের এ স্টাইল বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এবং রাশিয়ান নকশাবিদরাও এটাকে সম্প্রসারণ করে চলেছে।

তবে লিথুয়ানিয়ার এ আহ্বানের ব্যাপারে এএফপি যোগাযোগ করলেও তাত্ক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি ওয়ালমার্ট। তবে তাদের ওয়েবসাইটের তথ্য বিবরণীতে দেয়া হয়েছে, অবমাননাকর কোনো ঐতিহাসিক ঘটনা বা সংবাদ তারা তাদের পণ্যে দেবে না।

এদিকে সোভিয়েত ইউনিয়নের হাতে একসময় নিপীড়নের শিকার হওয়া প্রতিবেশী দেশ এস্তোনিয়া ও লাটভিয়াও ওয়ালমার্টকে সোভিয়েত প্রতীকসংবলিত এসব পণ্য সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে। ওয়ালমার্ট বর্তমানে প্রায় ২৮টি রাষ্ট্রে তাদের পণ্য বিক্রি করে। এর মধ্যে বাল্টিক জনগোষ্ঠীর অন্য কোনো দেশ ও সোভিয়েত শাসিত পূর্ব ইউরোপের কোনো দেশে তাদের পণ্য নেই।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.