Sylhet Today 24 PRINT

একটা মরা ইঁদুরের জন্যে ক্ষতি ১৯ কোটি ডলার

সিলেটটুডে ডেস্ক |  ১৪ সেপ্টেম্বর, ২০১৮

রেস্টুরেন্টের স্যুপের মধ্যে একটা মরা ইঁদুর পাওয়ার খেসারত দিলো একটি অভিজাত রেস্টুরেন্ট। তাৎক্ষনিক ক্ষতিপূরণ নয়, এর প্রভাবে ওই রেস্টুরেন্টের কোম্পানির শেয়ার মূল্য কমতে-কমতে সেটা গিয়ে ঠেকে ১৯ কোটি ডলারে। অর্থাৎ একটা মরা ইঁদুরের প্রভাবে কোম্পানির এমন দরপতন।

বিবিসি বাংলা এক প্রতিবেদনে জানাচ্ছে, চীনের একটি জনপ্রিয় রেস্টুরেন্টে খেতে গিয়েছিলেন এক মহিলা। তখন তিনি অন্তঃসত্ত্বা। মহিলা স্যুপের বাটিতে পেলেন এক মরা ইঁদুর।

এরপর এই রেস্টুরেন্ট চেনের শেয়ারের দাম এতটাই পড়ে গেল যে কোম্পানির মূল্য কমে গেল প্রায় উনিশ কোটি ডলার।

স্যুপের বাটি থেকে মহিলা চপস্টিক দিয়ে মরা ইঁদুর তুলছেন। এই ছবিটি অনলাইনে দ্রুত ছড়িয়ে গেল।

প্রতিবেদনে আরও বলা হয়, 'শিয়াবু শিয়াবু' নামের যে রেস্টুরেন্টে এই ঘটনা, সেটির শাখাটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। রেস্টুরেন্টের ঐ শাখাটি নাকি কাস্টমারকে ক্ষতিপূরণ হিসেবে পাঁচ হাজার ইউয়ান (৭২০ ডলার) দিতে চেয়েছিল।

কিন্তু স্থানীয় একটি সংবাদ সংস্থা ঐ মহিলার স্বামীর সঙ্গে কথা বলে জানাচ্ছে, তিনি এই ক্ষতিপূরণ প্রত্যাখ্যান করেন। কারণ তিনি অন্তঃসত্ত্বা স্ত্রীর একটি পূর্ণাঙ্গ শারীরিক পরীক্ষা করাতে চেয়েছিলেন তার আগে। কারণ মরা ইঁদুর দেখার আগেই কিছু খাবার খেয়ে ফেলেছিলেন তিনি।

মহিলার স্বামী মিস্টার মা অভিযোগ করছেন, রেস্টুরেন্টের একজন কর্মী এমন প্রস্তাবও দিয়েছিলেন যদি পেটের বাচ্চা নিয়ে তারা খুব বেশি উদ্বিগ্ন হন, তাহলে গর্ভপাত করে ফেলতে পারেন। সেই বাবদ রেস্টুরেন্ট তাদের বিশ হাজার ইউয়ান ক্ষতিপূরণ দেবে।

এই ঘটনার খবর এবং ছবি চীনের সোশ্যাল মিডিয়া সাইট 'ওয়েইবো'-তে ছড়িয়ে পড়ে। সেখানে লোকজন এর বিরুদ্ধে তাদের তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

'আমার মনে হচ্ছে যে বমি হয়ে যাবে। আমি আর জীবনে কখনো হটপটে খেতে যাব না', লিখেছেন একজন।

গত ১১ সেপ্টেম্বর কোম্পানির শেয়ার গত এক বছরের মধ্যে সবচেয়ে নীচে নেমে যায়। তবে বুধবার থেকে শেয়ারের দাম কিছুটা বাড়তে শুরু করেছে।

আরেক জনের মন্তব্য, "শিয়াবু শিয়াবু ছিল আমার প্রিয় রেস্টুরেন্টগুলোর একটি। আমার ধারণা ছিল তারা বেশ পরিচ্ছন্ন। আমি এটা বিশ্বাসই করতে পারছি না।"

অপর একজন প্রশ্ন করেছেন, "যদি এই মহিলার পেটের সন্তানের কিছু হয়, ওরা কিভাবে তার ক্ষতিপূরণ দেবে? একটা জীবনের দাম কি মাত্র বিশ হাজার ইউয়ান?"

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.