Sylhet Today 24 PRINT

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামি: ধ্বংসস্তূপে জীবিতদের সন্ধান চলছে

আন্তর্জাতিক ডেস্ক |  ৩০ সেপ্টেম্বর, ২০১৮

শক্তিশালী ভূমিকম্প ও সুনামির পর ইন্দোনেশিয়ার পালু শহরে ধ্বংসস্তূপ সরিয়ে জীবিতদের সন্ধান চলছে। ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে সেখানে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০৮ জনে। কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, উদ্ধারকারীরা এখন ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি শহরগুলোতে উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। এসব এলাকায় আরও অনেক মৃতদেহ পাওয়া যেতে পারে বলে মনে করছেন কর্মকর্তারা।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, ভূমিকম্প ও সুনামির কারণে পালু শহরের বিভিন্ন রাস্তাঘাট ও ব্রিজ চলাচলের অনুপযুক্ত হয়ে পড়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

আন্তর্জাতিক সংস্থা রেড ক্রসের হিসাব অনুযায়ী, ভূমিকম্প ও সুনামিতে ১৬ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ও শুক্রবার বেশ কয়েকটি ভূমিকম্প অনুভূত হয় ইন্দোনেশিয়ায়, যার মধ্যে কয়েকটি ছিল বেশ শক্তিশালী। এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৫। ভূমিকম্পের প্রভাবে প্রায় তিন মিটার উঁচু ঢেউ আঘাত হানে পালু শহরের সুলাওয়েসি দ্বীপে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রতিরোধ সংস্থা বিএনপিবি'র মুখপাত্র সুতপো পারো নিউগরোও এক ব্রিফিংয়ে জানান, সুনামি সতর্কতা জারি করার পরও লোকজন তাদের স্বাভাবিক কাজকর্ম চালিয়ে গেছেন। এ কারণে মৃতের সংখ্যা এতো বেশি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.