Sylhet Today 24 PRINT

ফিজিতে ৬.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক |  ০১ অক্টোবর, ২০১৮

প্রশান্ত মহাসাগরে অবস্থিত ফিজিতে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত করেছে। বড়সড় এই ভূমিকম্পে রাজধানী সুভাসহ ফিজির বিস্তীর্ণ এলাকা কেঁপে উঠেছে।

দ্বীপ রাষ্ট্রের বিস্তীর্ণ অংশের মানুষ কম্পন বুঝতে পারেন। এর ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই বাড়িঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসেন। শক্তিশালী এই ভূমিকম্প ৮০৪ কিলোমিটার দূরে অবস্থিত টোঙ্গায়ও অনুভূত হয়েছে।

খবরে বলা হয়েছে, রোববার ফিজির স্থানীয় সময়  সকাল ১০টা ৫২ মিনিটের দিকে ওই ভূমিকম্প আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক  জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ফিজির স্থানীয় সময় সকাল ১০টা ৫২ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে প্রাথমিকভাবে কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৬।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ফিজি থেকে প্রায় ২৬৩ কিলোমিটার দূরে অবস্থিত। এটির গভীরতা ছিল ৫৯১ কিলোমিটার।  তবে শক্তিশালী এই ভূমিকম্পের পর কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি।

ফিজির সরকারি সূত্রে জানানো হয়েছে, ভূমিকম্পে দেশের কোনও প্রান্ত থেকেই ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে প্রশাসনকে সতর্ক থাকতে বলা হয়েছে।

এর আগে গেল ৭ সেপ্টেম্বর ফিজিতে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে। সেটির উৎপত্তিস্থল ছিল রাজধানী সুভা থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে। ওই ভূমিকম্পটির গভীরতা ছিল ৬০৮ কিলোমিটার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.