Sylhet Today 24 PRINT

‘নিখোঁজ’ ইন্টারপোল প্রধান চীনে আটক

সিলেটটুডে ডেস্ক |  ০৬ অক্টোবর, ২০১৮

ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের (ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন) পরিচালক মেং হংওয়েই এর চীনে ‍নিখোঁজ হওয়ার খবরের একদিন পর জানা গেলো তদন্ত সংশ্লিষ্ট কাজে জিজ্ঞাসাবাদের কারণে তাকে চীনে আটক করা হয়েছে।

শনিবার (৬ অক্টোবর) হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

ওই প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে চীনে পা রাখার পরপরই ৬৪ বছর বয়সী মেংকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেন দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

তবে ইন্টারপোল প্রধানকে কেন বা কোন বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে, সে বিষয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। এছাড়া তাকে ঠিক কোথায় আটক করা হয়, সে বিষয়েও তেমন কিছুই জানা যায়নি।

এর আগে মেং-এর স্ত্রী ফ্রান্সের পুলিশকে তার স্বামী নিখোঁজের অভিযোগ দেন। এরপর ফ্রান্স পুলিশ এ অভিযোগের সত্যতা স্বীকার করে।

ইন্টারপোল ও চীনা কর্তৃপক্ষ এ বিষয়ে এখনো কিছু না বললেও ফরাসি পুলিশ ঘটনার তদন্তে নেমেছে।

৬৪ বছর বয়সী মেং চীনের নাগরিক হলেও তার স্ত্রী ফ্রান্সের লিওন শহরেই থাকেন। তিনি এ বিষয়ে পুলিশে রিপোর্ট দিয়ে বলেন, গত সেপ্টেম্বরের শেষে চীনে যাওয়ার পর থেকে মেং নিখোঁজ রয়েছেন।

ইন্টারপোলের ৯৫ বছরের ইতিহাসে প্রথম কোনো চীনা নাগরিক হিসেবে পরিচালকের দায়িত্ব পালন করছেন মেং। ২০১৬ সালের নভেম্বরে চার বছর মেয়াদে তাকে এ পদে দায়িত্ব দেওয়া হয়।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির রাজনীতিতে ৪৫ বছর ধরে জড়িত মেং বর্তমানে স্বদেশের জননিরাপত্তা বিষয়ক উপমন্ত্রীর দায়িত্বও পালন করছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.