Sylhet Today 24 PRINT

#মি টু: মানহানির মামলা করলেন প্রতিমন্ত্রী আকবর

সিলেটটুডে ডেস্ক |  ১৫ অক্টোবর, ২০১৮

ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও বিশিষ্ট সাংবাদিক এম.জে. আকবর প্রিয়া রামানির বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছেন। প্রিয়া প্রতিমন্ত্রী বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছিলেন।

ভারতে #মি টু আন্দোলনে একের পর এক নারী কর্মক্ষেত্রে যৌন নিপীড়নের শিকার হওয়া নিয়ে মুখ খুলেছেন। প্রতিমন্ত্রী আকবরের বিরুদ্ধে নামে/বেনামে অন্তত ১০ নারী অভিযোগ করেছেন। সবার প্রথমে মুখ খোলেন জ্যেষ্ঠ সাংবাদিক প্রিয়া রামানি।

প্রিয়ার বিরুদ্ধে করা মানহানির মামলার অনুলিপি হাতে পাওয়ার কথা জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। সেখানে একমাত্র অভিযুক্ত প্রিয়ার বিরুদ্ধে আকবর ‘ইচ্ছা করে বিদ্বেষপূর্ণ, মনগড়া এবং অশ্লীল’ অভিযোগ এনে তার সুনাম ক্ষুন্ন করার অভিযোগ করেছেন।

এ মামলার বিষয়ে জানতে প্রিয়ার সঙ্গে রয়টার্স যোগাযোগের চেষ্টা করলে তাকে পাওয়া যায়নি।

গত ৮ অক্টোবর এক বছর আগে ‘ভোগ ইন্ডিয়া’ তে নিজের লেখা আর্টিকেল ‘টু দ্য হার্ভি ওয়েইনস্টেইন অব দ্য ওয়ার্ল্ড’ রিটুইট করেন প্রিয়া। ওই লেখায় তিনি কর্মক্ষেত্রে প্রথমবারের মত যৌন অসদাচরণের শিকার হওয়ার অভিজ্ঞতা বর্ণনা করেন। যদিও আর্টিকেলে তিনি কারো নাম উল্লেখ করেননি।কিন্তু লেখাটি রিটুইট করার সময় তিনি আকবরের নাম নেন।

একের পর এক নারী যৌন হয়রানির অভিযোগ করার পর আকবর পররাষ্ট্র মন্ত্রণালয়ে থেকে পদত্যাগ করতে যাচ্ছেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর রটেছিল। অনেক সাংবাদিকও ৬৭ বছরেরে এ প্রতিমন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছিলেন, নতুবা তিনি উপস্থিত আছেন এমন অনুষ্ঠানের খবর প্রচার না করার হুমকি দিয়েছেন।

আকবরের বিরুদ্ধে অভিযোগ ওঠার পর পার্লামেন্টে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস তার পদত্যাগ অথবা সন্তোষজনক ব্যাখ্যার দাবি জানিয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.