Sylhet Today 24 PRINT

ভারতে ঘূর্ণিঝড় গাজার তাণ্ডবে ১৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক |  ১৬ নভেম্বর, ২০১৮

ভারতের তামিল নাড়ু উপকূলে ঘূর্ণিঝড় গাজার তাণ্ডবে এখন পর্যন্ত অন্তত ১৩ জনের প্রাণহানির খবর নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে ১০ জন পুরুষ ও ৩ জন নারী।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ঘূর্ণিঝড় গাজার কারণে রাজ্যজুড়ে হাই অ্যালার্ট জারি রয়েছে। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে ৭৬ হাজার মানুষকে। শুক্রবার রাজ্যের অনেক জেলার স্কুল ও কলেজগুলোতে ছুটি ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (১৬ নভেম্বর) ভোররাতে তামিলনাড়ুর নাগাপট্টিনম, তিরুভারুর এবং তাঞ্জাভুরে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় গাজা। ওই সমস্ত এলাকা আগেই ফাঁকা করে দেওয়া হয়েছিল। দুর্ঘটনা এড়াতে প্রায় ৭৬ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়।

আবহাওয়া সূত্র বলছে, তামিলনাড়ুর ৬ জেলায় রাত আড়াইটা থেকে শুরু হয় তুমুল বৃষ্টি। সঙ্গে প্রবল ঝড়ো হাওয়া। রাত সোয়া তিনটে নাগাদ আবহাওয়া দফতর জানায় তামিল নাড়ুতে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড়। আছড়ে পড়ার সময় গাজার গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ১২০ কিলোমিটার। নাগাপট্টিনমে ৫০০০ এবং তিরুভারুরে ৪০০০ এবং তাঞ্জাভুরে ৩০০০টি বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। ‌এসব এলাকা বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভেঙে পড়েছে প্রচুর বড় গাছপালাও।

পরিস্থিতি সামাল দিতে উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে রেড অ্যালার্ট। ১২ নভেম্বর থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি ছিল। তা বহাল রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় আছড়ে  পড়ার পরও যাতে  মোবাইল পরিষেবা ব্যাহত না হয় তার জন্য উদ্যোগ নিচ্ছে  জেলা  প্রশাসন।  নৌবাহিনীর দুটি জাহাজকে উপদ্রুত এলাকায় নিয়ে  যাওয়া  হয়েছে। হেলিকপ্টার থেকে  শুরু করে অন্য সমস্ত ব্যবস্থা  ঠিক করে রাখা আছে। চেন্নাই  থেকে নাগাপাট্টিনাম, ত্রিভুর এবং থানজুভুরের দিকে যাওয়া  চারটি ট্রেন বাতিল করা হয়েছে।  চারটি এক্সপ্রেস ট্রেনের যাত্রাপথও  বদল করা হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.