Sylhet Today 24 PRINT

ছায়াপথে কি আরেকটি পৃথিবীর সন্ধান পেল নাসা?

সিলেটটুডে ডেস্ক |  ২৪ জুলাই, ২০১৫

মহাকাশে কি ঘুরে বেড়াচ্ছে আরেকটি পৃথিবী? শুনতে অবিশ্বাস্য লাগলেও, এমনই ইঙ্গিত মিলেছে নাসার বিবৃতিতে। জল্পনা কাটিয়ে শিগগিরই এ ব্যাপারে স্পষ্টভাবে ঘোষণা করবেন নাসার মহাকাশ বিশেষজ্ঞরা।

২০০৯ সালে কেপলার স্পেস টেলিস্কোপের মাধ্যমে পৃথিবীর মত গ্রহ সন্ধান অভিযান শুরু করে নাসা। তাদের ইঙ্গিত, পৃথিবীর মতই মহাকাশে আরেকটি গ্রহের আনাগোনা লক্ষ করেছে কেপলার। পৃথিবী যেমন সূর্যকে একটি নির্দিষ্ট অক্ষ ধরে প্রদক্ষিণ করছে, সেই গ্রহটিও সূর্যেরই মত একটি নক্ষত্রকে কেন্দ্র করে প্রদক্ষিণ করছে।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হল, গ্রহটির পৃষ্ঠের যা তাপমাত্রা, তাতে নাকি সেই গ্রহে পানির সন্ধান মেলাটাও আশ্চর্যের কিছু নয়। তবে, এ ব্যাপারে স্পষ্টভাবে কিছু বলা হয়নি নাসার পক্ষ থেকে। বৃহস্পতিবারই এ ব্যাপারে টেলি কনফারেন্সের মাধ্যমে ঘোষণা করতে চলেছে নাসার মহাকাশ বিশেষজ্ঞরা।

কেপলার টেলিস্কোপ লঞ্চ হওয়ার পর থেকে, ১০০০-এরও বেশি গ্রহ আবিস্কার করেছে। খুঁজে বের করেছে ৩০০০-এর বেশি এমন গ্রহ, যাদের অস্তিত্ব সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলা যায়নি। কিছুদিন আগেই বামন গ্রহ প্লুটোয় বরফের পাহাড়ের ছবি প্রকাশ করে সারা পৃথিবীকে চমকে দিয়েছে নাসা। এবার কি তারা বদলে দিতে চলেছে বিশ্বের সংজ্ঞা? সংবাদ সূত্র: এই সময়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.