Sylhet Today 24 PRINT

মোবাইল ব্যাংকিংয়ে বাংলাদেশ দৃষ্টান্ত : কেনিয়ায় ওবামা

ইন্টারন্যাশনাল ডেস্ক |  ২৬ জুলাই, ২০১৫

‘মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে বাংলাদেশ দৃষ্টান্ত’ বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। কেনিয়ার রাজধানী নাইরোবিতে বিশ্ব উদ্যোক্তাদের এক শীর্ষ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে তিনি এ কথা বলেন। এর আগে গত শুক্রবার রাতে ঐতিহাসিক এক সফরে পিতৃপুরুষের বাসভূমি কেনিয়ায় পৌঁছেন তিনি। যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের এটিই প্রথম কেনিয়া সফর।

শনিবার (২৫ জুলাই) নাইরোবিতে মূলত কেনিয়া ও আফ্রিকার উন্নতির বিষয়টি তুলে ধরেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। এরই একপর্যায়ে তিনি বলেন, ‘প্রযুক্তির অনেক বিষয়ই শুরু হয়েছে কেনিয়া থেকে। যেমন- মোবাইল ব্যাংকিং। এই প্রযুক্তির ব্যবহার কেনিয়ায় শুরু হলেও এখন তা বিশ্বজুড়ে ব্যবহার করা হচ্ছে। অর্থ পাঠানোর নিরাপদ মাধ্যম হিসেবে এখন এটি ব্যবহার করা হচ্ছে জিম্বাবুয়ে থেকে বাংলাদেশ পর্যন্ত।’

ওবামা আরো বলেন, ‘এই অঞ্চল (আফ্রিকা) ভবিষ্যতে বৈশ্বিক প্রবৃদ্ধির প্রাণকেন্দ্রে পরিণত হবে। আমি এখানে আসতে চেয়েছিলাম, কারণ আফ্রিকা এগোচ্ছে। বিশ্বের অন্যতম দ্রুত অগ্রসরমাণ অঞ্চল এটি। দারিদ্র্য থেকে বের হয়ে আসছে মানুষ। আয় বাড়ছে। বাড়ছে মধ্যবিত্ত শ্রেণি। আপনাদের মতো তরুণরা প্রযুক্তি ব্যবহার করে আফ্রিকার ব্যবসার ধরন পাল্টে দিচ্ছে।’ বক্তব্যের এই পর্যায়েই কেনিয়ার প্রশংসা করতে গিয়ে বাংলাদেশের প্রসঙ্গ টানেন তিনি।

প্রেসিডেন্ট হিসেবে এটিই ওবামার প্রথম সফর হলেও এর আগে বেশ কয়েকবারই কেনিয়া সফর করেছেন তিনি। তাঁর বাবা সিনিয়র বারাক ওবামার জন্ম কেনিয়ায়। পড়াশোনা করতে বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে যান তিনি। সেখানেই ওবামার মায়ের সঙ্গে তাঁর পরিচয় ও বিয়ে। তবে খুব বেশি দিন সংসার করা হয়নি তাঁদের। ওবামার জন্মের পরপরই ছাড়াছাড়ি হয়ে যায়। তিনি দেশে ফেরেন।

১৯৮২ সালে এক সড়ক দুর্ঘটনায় মাত্র ৪৬ বছর বয়সে মারা যান সিনিয়র ওবামা। যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট নিজের শিকড় খুঁজতে প্রথম কেনিয়ায় যান ১৯৮৭ সালে। এর পরই তাঁর বিখ্যাত ও বেস্ট সেলিং বই ‘দ্য ড্রিমস ফ্রম মাই ফাদার’ লেখেন। এরপর ২০০৬ সালে তিনি কেনিয়ায় যান। তখন তিনি সিনেটর।

লাইম লাইটে আসার আগে ওবামার সেই সদ্য যৌবনের দিনগুলোর গল্প শোনাচ্ছিলেন তাঁর এক চাচা (ওবামার দাদা হুসেইন ওনিয়াঙ্গো এবং সৎদাদি সারাহর ছেলে) সৈয়দ ওবামা। ৪৯ বছর বয়সী সৈয়দ জানালেন, ‘১৯৮৭ সালে প্রথম কেনিয়ায় এসেছিলেন ওবামা। এরপর প্রায়ই আসতেন। কেউ ওঁকে আলাদা করে লক্ষ করত না। নাইরোবিতে মিনিবাসে করে ঘুরেছি আমরা। বস্তিতে গিয়েছি। লাফ দিয়ে নর্দমা পার হয়েছি। কেউ লক্ষ করেনি।’ রাজনীতি শুরু করার পর তাঁর এই পরিচিতি পেতে শুরু করেন তিনি। সূত্র : অল আফ্রিকা ডটকম, এএফপি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.