Sylhet Today 24 PRINT

সির আমন্ত্রণে স্ত্রীকে নিয়ে চীনে কিম

আন্তর্জাতিক ডেস্ক |  ০৮ জানুয়ারী, ২০১৯

উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন আজ মঙ্গলবার চীনের রাজধানী বেইজিং পৌঁছেছেন। স্ত্রী রি সোল জুয়ের সঙ্গে ১০ জানুয়ারি পর্যন্ত সে দেশে থাকবেন উন।

চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের আমন্ত্রণে অঘোষিত সফরে তিনি সেখানে যান। বলা হচ্ছে, আজই উনের জন্মদিন। পিইংইয়ং অবশ্য তার জন্মতারিখের বিষয়টি কখনো নিশ্চিত করেনি।

এর আগে শোনা যায়, উন তার সামরিক ট্রেনে চড়ে চীন যাবেন। এক বছরেও কম সময়ের মধ্যে এ নিয়ে চতুর্থবারের মতো চীনে গেলেন উন। বিবিসি অনলাইনে এ খবর জানানো হয়।

বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং–উনের মধ্যে দ্বিতীয়বার বৈঠক হওয়ার কথা রয়েছে। তাদের মধ্যে ঐকমত্যের প্রক্রিয়া চলছে। এর আগেই উন এই সফর করলেন।

গত বছরের জুন মাসে উন ও চিন পিংয়ের দেখা হয়েছিল। উত্তর কোরিয়ার গুরুত্বপূর্ণ কূটনৈতিক মিত্র দেশ চীন। চীনের বাণিজ্য ও ত্রাণের প্রধান উৎস উত্তর কোরিয়া।

সেন্টার ফর দ্য ন্যাশনাল ইন্টারেস্টের প্রতিরক্ষা জরিপবিষয়ক পরিচালক হ্যারি জে কাজিয়ানিস রয়টার্সকে বলেন, উন ট্রাম্প প্রশাসনকে দেখিয়ে দিতে চান যে তার কূটনৈতিক ও অর্থনৈতিক অনেক বিকল্প পথ রয়েছে।

উত্তর কোরিয়ার নেতা উন নেতৃত্বে থাকার সময় প্রথম ছয় বছর চীনা প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে দেখা করেননি। গত বছর কিম জং–উন তিনবার চীন সফরে যান। কোনো সফরের বিষয়েই তিনি আগাম ঘোষণা দেননি।

সম্প্রতি ওয়াশিংটন ডিসিতে সাংবাদিকদের ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং–উনের সঙ্গে তার খুবই ভালো আলোচনা হয়েছে। তবে পিয়ংইয়ংয়ে নিষেধাজ্ঞা বজায় থাকবে।

গত সপ্তাহে নববর্ষ উপলক্ষে দেওয়া ভাষণে উন বলেন, তিনি পরমাণু নিরস্ত্রীকরণ করতে দৃঢ়প্রতিজ্ঞ। তবে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা চালিয়ে গেলে তিনি প্রতিজ্ঞা থেকে সরেও আসতে পারেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.