Sylhet Today 24 PRINT

তুরস্কের বিরুদ্ধে সিরিয়ান কুর্দিদের অভিযোগ

ইন্টারন্যাশনাল ডেস্ক |  ২৮ জুলাই, ২০১৫

সিরিয়ার কুর্দি মিলিশিয়া বাহিনী অভিযোগ করে বলেছে তাদের ওপর হামলা করেছে তুরস্ক। 

‘কুর্দিস পিপলস প্রোটেকশন ইউনিটস’ (ওয়াইপিজি) বলেছে, তুর্কি ট্যাংক সিরিয়ার উত্তরাঞ্চলে কোবানির কাছে তাদের অবস্থানগুলোতে গোলা হামলা চালিয়েছে। তবে তুরস্ক বলেছে, তারা এ দাবি খতিয়ে দেখছে এবং জোর দিয়ে এও বলেছে যে, তুর্কি বাহিনী সিরিয়ার কুর্দিদের হামলার লক্ষ্যবস্তু করছে না।

বিবিসি জানায়, তুরস্ক এর আগে সিরিয়ার লড়াইয়ে জড়িত না থাকলেও তুরস্কে গত সপ্তাহের বোমা হামলার পর দেশটি সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) এবং ইরাকে পিকেকে’র বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছে। তবে সিরিয়ায় স্থলসেনা পাঠানোর কোনো পরিকল্পনা নেই বলেও জানিয়েছে তুরস্ক।

সোমবার এক বিবৃতিতে কুর্দি বাহিনী বলেছে, “আইএস জঙ্গিদেরকে লক্ষ্য করে হামলা চালানোর পরিবর্তে তুর্কি বাহিনী আমাদের প্রতিরোধ লড়াইয়ের যোদ্ধাদের অবস্থানে হামলা চালাচ্ছে। আমরা তুরস্ককে এ আগ্রাসন বন্ধ করে আন্তর্জাতিক নীতিমালা অনুসরণ করার আহ্বান জানাচ্ছি।”

তুরস্কের এক সরকারি কর্মকর্তা বলেছেন, “তুরস্কের ওপর আসন্ন আঞ্চলিক নিরাপত্তা হুমকি মোকাবেলা করাই তুর্কি সামরিক বাহিনীর লক্ষ্য। তারা সিরিয়ায় আইএস এবং ইরাকে পিকেকে কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে।”

তবে তুর্কি সেনারা আইএস ছাড়া অন্য কোনো অবস্থানে হামলা চালাচ্ছে কিনা সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান ওই কর্মকর্তা। সিরিয়ার কুর্দি বাহিনী তুরস্কের সামরিক অভিযানের আওতায় নেই বলে উল্লেখ করেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.