Sylhet Today 24 PRINT

মালিতে সশস্ত্র হামলায় ১৩৪ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক |  ২৪ মার্চ, ২০১৯

আফ্রিকার মালির একটি গ্রামে সশস্ত্র হামলায় প্রায় ১৩৪ জন নিহত হয়েছে। স্থানীয় সূত্রে জানা যায়, ঐতিহ্যবাহী ডগন শিকারি পোশাক পরে সশস্ত্র এক দল মালির মধ্যাঞ্চলীয় একটি গ্রামে হামলা চালালে এ নিহতের ঘটনা ঘটে।

স্থানীয় কর্মকর্তারা জানান, দেশের মাপতি অঞ্চলের ওগোসাগৌতে মানুষকে হামলা করার আগে বন্দুকধারীরা গ্রামটিকে ঘিরে রেখেছিল। বিবিসি, রয়টার্স।

হামলায় মূল লক্ষ্য ছিল ফুলানি জাতিগত সম্প্রদায়ের সদস্যদের দিকে। জাতিসংঘের রাষ্ট্রদূত বর্তমানে মালিতে জাতিগত ও জিহাদি সহিংসতার ক্রমবর্ধমান বৃদ্ধির পর্যবেক্ষণ করতে সেখানে অবস্থান করছেন। শনিবারের মারাত্মক হামলার শিকারদের বন্দুক এবং রামদা দিয়ে হত্যা করা হয়েছে বলে স্থানীয় একজন নিরাপত্তা কর্মকর্তা এএফপিকে জানান। পার্শ্ববর্তী গ্রাম অঙ্কোরোর মেয়র চিক হারোনা সানকারে এ কে সন্ত্রাসী হামলা ও গণহত্যা বলে অভিহিত করেছেন।

ডগন শিকারি এবং ফুলানি রাখালদের মধ্যে সংঘর্ষের ফলে ঐ এলাকার ভূমি ও পানি ব্যবহারে সুবিধা নিতে সংঘর্ষে জড়ায়। ডগন শিকারিরা ফুলানিদের বিরুদ্ধে আল-কায়েদা সন্ত্রাসীদের সঙ্গে ফুলানি রাখালরাদের যোগাযোগ থাকার অভিযোগ করেছে। তবে হামলা চালাতে ডগন শিকারিদের দেশটির সামরিক বাহিনী অস্ত্র দিয়েছে বলে পাল্টা অভিযোগ করেছে ফুলানিরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.