Sylhet Today 24 PRINT

শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহত ৪৫ শিশু

ইউনিসেফের তথ্য

সিলেটটুডে ডেস্ক |  ২৫ এপ্রিল, ২০১৯

বোমা হামলা নিহত বাংলাদেশি শিশু জায়ান চৌধুরী

ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহতদের মধ্যে অন্তত ৪৫ জন শিশু রয়েছে। আহত হয়েছে অনেক শিশু। এছাড়া, অভিভাবক হারিয়েছে আরও অনেকে। এ তথ্য জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

গত রোববার (২১ এপ্রিল) শ্রীলঙ্কায় চার গির্জা, তিন হোটেল ও বাড়িতে বোমা হামলা চালায় নয় আত্মঘাতী বোমারু। হামলায় নিহত হন ৩৫৯ জন। আহত হন আরও পাঁচ শতাধিক। নিহতদের মধ্যে ৩৯ জন বিদেশি নাগরিকও রয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন বাংলাদেশের এক শিশু।

ইউনিসেফ মুখপাত্র ক্রিস্টোফে বৌলিয়েরাক এক সংবাদ সম্মেলন জানান, এখন পর্যন্ত ওই হামলায় প্রাণ হারিয়েছে ৪৫ শিশু। আহত হয়েছেন অনেকে। দেশজুড়ে বিভিন্ন হাসপাতালে ইনটেনসিভ কেয়ার ইউনিটে চিকিৎসাধীন রয়েছে অনেকে।

বৌলিয়েরাক জানান, নিহত শিশুদের মধ্যে নেগোম্বোর সেইন্ট সেবাস্টিয়ান’স গির্জায় হওয়া হামলায় নিহত হয় ২৭ শিশু। আহত হয় আরও ১০ জন। বাত্তিচালোয়ায় হওয়া হামলায় প্রাণ হারায় আরও ১৩ শিশু। তাদের মধ্যে সবচেয়ে কমবয়সি শিশুর বয়স ছিল ১৮ মাস। এছাড়া, নিহত শিশুদের মধ্যে পাঁচ জন বিদেশিও রয়েছে।

হামলার পর অন্তত ২০ শিশুকে কলম্বোতে বিভিন্ন হাসপাতালে ইনটেনসিভ কেয়ারে ভর্তি করা হয়েছে।

ইউনিসেফ মুখপাত্র জানান, অনেক শিশু তাদের পিতা-মাতা উভয়কে আর কেউ কেউ একজনকে হারিয়েছে। তারা ভয়াবহ সহিংসতার সাক্ষী হয়েছে।

উল্লেখ্য, ওই হামলায় নিহত শিশুদের মধ্যে রয়েছেন জায়ান চৌধুরী। বাবা মশিউল হক চৌধুরী প্রিন্স ও মা শেখ আমেনা সুলতানা ওইদিন কলম্বোর হোটেল সাংগ্রিলায় অবস্থান করছিলেন। সকালে বড় ছেলে জায়ান চৌধুরীকে নিয়ে হোটেলে নাস্তা করতে গিয়েছিলেন প্রিন্স। একই সময়ে ছোট ছেলে জোহানকে নিয়ে হোটেল কক্ষে অবস্থান করছিলেন আমেনা সুলতানা সোনিয়া। ইস্টার সানডের ওই সকালে যে তিনটি হোটেলে সিরিজ বোমা হামলা চালানো হয়, তার মধ্যে ছিল হোটেল সাংগ্রিলাও। জায়ানকে নিয়ে প্রিন্স যখন নাস্তা করতে নেমেছিলেন, হামলাটি ঠিক সেই সময়ই ঘটে। তাতে আহত হয়েছে এখন হাসপাতালের বিছানায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন প্রিন্স। আর শিশু জায়ান ওই সময়েই মারা যান।

জায়ান চৌধুরীর পৈত্রিক নিবাস সিলেটের সুনামগঞ্জ। দাদা মতিনুল হক চৌধুরী পারুল, এবং নানা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.