Sylhet Today 24 PRINT

ইয়েমেনে ৯৭ হুতি যোদ্ধা নিহত

আন্তর্জাতিক ডেস্ক |  ১৫ মে, ২০১৯

ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের অনুগত বাহিনীর আক্রমণে বিদ্রোহী হুতি গোষ্ঠীর ৯৭ যোদ্ধা নিহত হয়েছেন।

বুধবার সৌদির রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন আল আরাবিয়া সামরিক বাহিনীর উদ্ধৃতি দিয়ে জানায়, আল দালেয়া প্রদেশে চালানো ওই আক্রমণে ১২০ হুতি যোদ্ধাকে বন্দি করা হয়েছে।

ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে ফের ক্ষমতায় বসাতে চার বছর ধরে হুতিদের বিরুদ্ধে লড়াই করছে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোট বাহিনী। ইয়েমেনের এই যুদ্ধকে সৌদি আরব ও ইরানের ছায়া যুদ্ধ হিসেবে দেখা হয়।

সৌদি জোট বাহিনী ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের অনুগত বাহিনীকে সমর্থন দিয়ে আসছে।

গত চার বছর ধরে চলা এই যুদ্ধে অন্তত ছয় হাজার ৮০০ জন বেসামরিক নিহত ও ১০ হাজার ৭০০ জনেরও বেশি আহত হয়েছেন বলে ভাষ্য জাতিসংঘের।

অপুষ্টি, অসুখ ও ভগ্নস্বাস্থ্যের মতো নিরাময়যোগ্য কারণে আরও কয়েক হাজার বেসামরিকের মৃত্যু হয়েছে। যুদ্ধের কারণে অর্থনীতি ভেঙে পড়ায় লাখ লাখ মানুষ দুর্ভিক্ষের প্রান্তে অবস্থান করছেন।

২০১৪ সালে ইয়েমেনের সুন্নি প্রেসিডেন্ট আব্দরাব্বু মনসুর হাদিকে ক্ষমতা থেকে উচ্ছেদ করে ইরান সমর্থিত শিয়া হুতি বিদ্রোহীরা। তারা রাজধানী সানা দখল করে নেওয়ার পর শুরু হয় গৃহযুদ্ধ। হাদি দেশ ছেড়ে পালিয়ে সৌদি আরবের রাজধানী রিয়াদে আশ্রয় নেন। হাদিকে ফের ক্ষমতায় বসাতে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.