Sylhet Today 24 PRINT

নিজেকে নির্দোষ দাবি করলেন ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারী

আন্তর্জাতিক ডেস্ক |  ১৪ জুন, ২০১৯

নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলাকারী ব্রেনটন ট্যারান্ট আদালতে নিজেকে নির্দোষ দাবি করেছেন। শুক্রবার (১৪ জুন) ভিডিও লিংকের মাধ্যমে আদালতে হাজির করা হলে ট্যারান্টকে নির্দোষ বলে দাবি করেন তার আইনজীবী।

গত ১৫ মার্চ জুমার নামাজের সময় দুটি মসজিদে প্রবেশ করে নির্বিচারে গুলি চালান অস্ট্রেলিয়ার নাগরিক ট্যারান্ট। ওই ঘটনায় নিহত হয় ৫১ জন। হামলার পুরো ঘটনা ফেসবুকে লাইভ করেছিলেন ট্যারান্ট। শান্তিপূর্ণ নিউ জিল্যান্ডে এটাই ছিল প্রথম নির্বিচার হত্যাকাণ্ড। ২৯ বছরের ট্যারান্টের বিরুদ্ধে হত্যাচেষ্টার ৪০টি অভিযোগ আনা হয়েছে।

বিবিসি জানিয়েছে, শুক্রবার কারাগার থেকে ভিডিও লিংকের মাধ্যমে ট্যারান্ট আদালতে হাজির করা হয়। শুনানির সময় ট্যারান্টের আইনজীবী শেইন টেইট তার মক্কেলকে নির্দোষ বলে দাবি করেন। এসময় আদালত কক্ষে ক্রাইস্টচার্চে নিহতদের স্বজন এবং আহতদের মধ্যে উপস্থিত অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন।

পরে হাইকোর্টের বিচারপতি ক্যামেরন ম্যান্দার জানান, আগামী  বছরের ৪ মে এই মামলার বিচার শুরু হবে। এছাড়া ১৬ আগস্ট একটি মামলার রিভিউ শুনানি হওয়ার আগ পর্যন্ত ট্যারান্ট কারাগারে থাকবেন।

এর আগে গত এপ্রিলে ট্যারান্টকে আদালতে হাজির করা হয়েছিল। ওই সময় বিচারের জন্য উপযুক্ত কিনা নির্ধারণের জন্য ট্যারান্টের মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছিল আদালত।

ট্যারান্টের স্বাস্থ্য পরীক্ষার শুনানির প্রয়োজন নেই উল্লেখ করে শুক্রবার বিচারপতি ম্যান্দার  বলেছেন, ‘আসামির সুস্থতার পক্ষে ওজর , কৌঁসুলিকে নির্দেশনা এবং তার বিচারে দাঁড়ানোর ক্ষেত্রে কোনো ইস্যুর উদ্ভব হয়নি। তাই সুস্থতার শুনানির প্রয়োজন নেই।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.