Sylhet Today 24 PRINT

ইথিওপিয়ার সেনাবাহিনীর প্রধান গুলিবিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক |  ২৩ জুন, ২০১৯

ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় আমহারা অঞ্চলে একটি অস্থিরতার পর প্রতিরক্ষা বাহিনীর প্রধান গুলিবিদ্ধ হয়েছেন বলে দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ জানিয়েছেন।

সামরিক পরিচ্ছদ পরা আবি টেলিভিশনের মাধ্যমে জানান, আমহারা অঞ্চলের রাজধানী বাহির দারে এক হামলার ঘটনায় বেশ কয়েকজন কর্মকর্তাও নিহত হয়েছেন।

একদল ‘ভাড়াটে সেনা’ সেনাবাহিনীর প্রধান জেনারেল সিয়ারে মেকননেনের ওপর হামলা চালায় বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও জানান, আমহারায় কিছু কর্মকর্তা বৈঠক করার সময় ‘সহকর্মীদের’ গুলিতে নিহত হন।

পরিস্থিতির বিষয়ে বিস্তারিত আর কিছু জানাননি তিনি। জেনারেল মেকননেন নিহত না আহত হয়েছেন তা পরিষ্কার হয়নি।

বিবিসি জানায়, আমহারায় ‘একটি সামরিক অভ্যুত্থানের চেষ্টা হয়েছিল’ বলে এর আগে জানিয়েছিল তার সরকার।

ব্যর্থ অভ্যুত্থানের কয়েক ঘণ্টা পর সেনাবাহিনী প্রধান গুলিবিদ্ধ হন বলে প্রধানমন্ত্রীর আবির প্রেস সচিব নেগুসু তিলাহুন রোববার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন। অভ্যূত্থানের ষড়যন্ত্রকারীরা আমহারা রাজ্য সরকারের প্রধান আম্বাকিউ মেকননেনকে ক্ষমতাচ্যুত করার উদ্যোগ নিয়েছিল বলে জানিয়েছেন তিনি।  

ষড়যন্ত্রকারীদের ধরার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এক বিবৃতিতে আমহারার ক্ষমতাসীন দল এ সহিংসতার জন্য সাবেক নিরাপত্তা প্রধানকে দায়ী করেছেন। আবি ক্ষমতায় আসার পর সাবেক এই নিরাপত্তা প্রধান কারাগার থেকে ছাড়া পেয়েছিলেন।

এ ঘটনার পর ইথিওপিয়ায় ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে বলে বিভিন্ন প্রতিবেদনে জানা গেছে। বাহির দারের বাসিন্দারা ব্যাপক গোলাগুলির শব্দ শোনার কথা জানিয়েছেন।

বাহির দারে অন্তত চার ঘণ্টা ধরে গোলাগুলি হয়েছে বলে শহরটির এক অধ্যাপক রয়টার্সকে জানিয়েছেন। তিনি বলেন, প্রথমে স্বাভাবিক কোনো ঘটনা বলে মনে করেছিলাম, এরপর ব্যাপক গোলাগুলির শব্দ শুনতে পাই।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায়ও গোলাগুলি হয়েছে, দূতাবাসের মাধ্যমে এমন প্রতিবেদন তারা পেয়েছে বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.