Sylhet Today 24 PRINT

এনএসএ’র আড়িপাতায় ওবামার দুঃখপ্রকাশ

ইন্টারন্যাশনাল ডেস্ক |  ২৭ আগস্ট, ২০১৫

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা ‘এনএসএ’র আড়িপাতার তথ্য উইকিলিকস প্রকাশ করায় জাপান সরকার ও দেশটির প্রধান ব্যবসায়িক কোম্পানিগুলোর কাছে দুঃখ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

জুলাইয়ে উইকিলিকসের ফাঁস করা ওই খবরের প্রেক্ষিতে বুধবার ওবামা জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের কাছে গভীর  দুঃখ প্রকাশ করেন।

জাপানের মন্ত্রীপরিষদের প্রধান সচিব ইয়োশিদা সাগা এদিন দুপুরে টোকিওতে সাংবাদিকদের একথা জানিয়েছেন।

সাগা বলেন, গত জুলাই মাসে জাপান সরকার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা নজরদারি রাখছিল বলে উইকিলিকস যে তথ্য ফাঁস করেছে, তার প্রেক্ষিত্রে শিনজো আবে এ বিষয়ে যুক্তরাষ্ট্র সরকারের কাছে কৈফিয়ত দাবি করেন। ওবামা বিষয়টির জন্য যুক্তরাষ্ট্র সরকার আন্তরিকভাবে দুঃখিত বলে জানান।

ওবামা বলেন, "জাপান যুক্তরাষ্ট্রের ভাল বন্ধু। আমরা এই বন্ধুত্বের সম্পর্ককে আরো মজবুত করতে চাই।"

এনএসএ’র বিরুদ্ধে ওঠা অভিযোগ তিনি খতিয়ে দেখবেন বলে আবে কে আশ্বস্ত করেন।

তবে শিনজো আবে বলেছেন, জাপানের লোকজন ওই খবরে বেশ স্তম্ভিত হয়েছে। এভাবে গোপন তথ্য নিয়ে টানাটানি করা হলে জাপানিরা যুক্তরাষ্ট্রকে বন্ধু ভাবতে ভয় পাবে।

এর আগে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনও বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেছিলেন।

তবে আবে সরকার বিষয়টিকে প্রাথমিকভাবে তীব্র প্রতিবাদের চোখে দেখেনি। পরবর্তীতে মন্ত্রী পরিষদের অন্যান্য সদস্যদের চাপের মুখে তিনি বিষয়টি নিয়ে জোরালো পদক্ষেপ নেন।

সাম্প্রতিক সময়ে রাশিয়া, চীন সরকারের সঙ্গে সম্পর্কে উত্তাপে জড়ানোর পর বুধবার সকালে এক টেলি কনফারেন্সে ওবামার সঙ্গে শেয়ারবাজার ও অর্থনীতিতে মন্দার প্রভাব নিয়েও আলোচনা হয়েছে।

জাপানি মন্ত্রী পরিষদ সচিব আরো বলেন, বিশ্ব মন্দার প্রেক্ষিত্রে দুই দেশের বাজার ব্যবস্থা সচল করার জন্য যুক্তরাষ্ট্র ও আবে সরকার নিরলসভাবে এগিয়ে যাবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য ক্ষমা চেয়ে শিনজো আবের বিবৃতির জন্য ওবামা ধন্যবাদ জানিয়ে বলেন, “এটি ভাল দিক। যুদ্ধবিগ্রহ কখনো শান্তি আনে না। আমরা আবের বক্তব্যের প্রতি পূর্ণ আশাবাদী।”

যুক্তরাষ্ট্রের সমর্থনে চলে আসা শিনজো আবে সরকারের সঙ্গে সাম্প্রতিক সময়ে রাশিয়া ও চীনের সর্ম্পকে উষ্ণতা দেখা দিয়েছে।

গত শনিবার রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ অনেকটা জোর করে জাপানের হোক্কাইডো প্রদেশে অবস্থিত অমীমাংসিত কুরিল দ্বীপপুঞ্জ পরিদর্শন করেন।

আর এ নিয়ে দুই দেশের কুটনৈতিক সম্পর্কে টানাপোড়ন চলছে বলে সরকারের এক মন্ত্রী রোববার সাংবাদিকদের জানিয়েছিলন। একইসঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়লাভের ৭০ বছর পূর্তি অনুষ্ঠানে চীনে যোগদানের যাত্রাও বাতিল করেছেন আবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.