Sylhet Today 24 PRINT

থাইল্যান্ডে মন্দির থেকে উদ্ধার ৮৬ বাঘ মারা গেছে

আন্তর্জাতিক ডেস্ক |  ১৭ সেপ্টেম্বর, ২০১৯

থাইল্যান্ডের একটি বিতর্কিত বৌদ্ধ মন্দির থেকে তিন বছর আগে উদ্ধার করা ১৪৭ বাঘের মধ্যে ৮৬ বাঘের মৃত্যু হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

এর আগে, ২০১৬ সালে টাইগার টেম্পল নামে পরিচিত থাইল্যান্ডের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র থেকে ৪০ টি মৃত বাঘ শাবক পাওয়া গেলে কর্তৃপক্ষ সেখানে অভিযান চালায়। পরে ১৪৭ টি বাঘ জীবন্ত উদ্ধার করে তারা। এছাড়াও ঐ মন্দিরের রান্না ঘরের রেফ্রিজারেটর থেকে বাঘের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গও উদ্ধার করা হয়।

এদিকে থাইল্যান্ড পার্ক সার্ভিসের কর্মকর্তারা বলছেন, স্থান পরিবর্তনজনিত দুর্বলতা এবং জীনগত কারণে অসুস্থ হয়ে পড়ায় বাঘগুলোর মৃত্যু হয়েছে।

কিন্তু বন্যপ্রাণি সংরক্ষণবাদীরা প্রশ্ন তুলেছেন, আদৌ বাঘগুলোর সুস্থভাবে বেড়ে ওঠার প্রয়োজনীয় পরিবেশ নিশ্চিত করা হয়েছিল কি না?

যদিও, টাইগার টেম্পলের বৌদ্ধ ভিক্ষুরা দাবি করেছেন, তারা বাঘগুলোকে শুধুমাত্র দেখে রাখতেন। কোন বাণিজ্যিক উদ্দেশ্যে তারা বাঘগুলোকে ব্যবহার করেননি।

বার্তা সংস্থা রয়টার্সের সাথে কথা বলতে গিয়ে ঐ মন্দিরের সেবক আদিদাত শ্রিমানি বলেছেন, অপরিণতভাবে বেড়ে ওঠার কারণে বাঘগুলোর মৃত্য হয়েছে এ অভিযোগ সঠিক নয়। সরকার তাদের সাথে ব্লেম গেম খেলার চেষ্টা করছে।

উল্লেখ করা যায় যে, ২০১৬ সালের ঐ অভিযানের পর থেকেই টাইগার টেম্পল জনসাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। এবং তাদের বিরুদ্ধে কয়েকটি মামলা আদালতে বিচারাধীন রয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.