Sylhet Today 24 PRINT

কাতালান নেতাদের কারাদণ্ড: বার্সেলোনায় বিক্ষোভ, আহত ৩৭

আন্তর্জাতিক ডেস্ক |  ১৫ অক্টোবর, ২০১৯

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার ৯ স্বাধীনতাকামী নেতাকে ‘রাষ্ট্রদ্রোহের’ অভিযোগে কারাদণ্ড দেওয়ায় ক্ষোভে ফুঁসছে অঞ্চলটির বাসিন্দারা। সুপ্রিম কোর্টের ওই রায়ের বিরুদ্ধে রাজপথে নেমেছে বিক্ষুব্ধ কাতালানরা।

সোমবার (১৪ অক্টোবর) বার্সেলোনা বিমানবন্দর এলাকায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে আহত হন অন্তত ৩৭ আন্দোলনকারী।

কর্তৃপক্ষের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

বিবিসি জানিয়েছে, কাতালোনিয়ার বিভিন্ন স্থান থেকে বিক্ষোভকারীরা বার্সেলোনা চত্বরে সমবেত হয়। এই চত্বর থেকেই ২০১৭ সালে স্বাধীনতার জন্য গণভোটের দাবি উঠেছিল।

সোমবারের বিক্ষোভে অংশগ্রহণকারীদের দাবি, কাতালান নেতাদের বিরুদ্ধে আদালত যে রায় দিয়েছে আদতে সেটি কোনও বিচার নয়। বরং স্বাধীনতাকামীদের প্রতি কর্তৃপক্ষের প্রতিশোধস্পৃহা থেকেই এ রায় দেওয়া হয়েছে।

তবে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বিক্ষোভকারীদের দাবি নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, অপরাধমূলক কর্মকাণ্ড প্রমাণ হওয়ার কারণেই কাতালান নেতাদের সাজা দেওয়া হয়েছে। এর সঙ্গে প্রতিশোধস্পৃহার কোনও সম্পর্ক নেই।

নেতাদের বিরুদ্ধে রায়ের নিন্দা জানিয়ে আলোচনার মাধ্যমে সংকট সমাধানের আহ্বান জানিয়েছে ফুটবল ক্লাব বার্সেলোনা এবং কাতালান ফুটবল ফেডারেশন।

উল্লেখ্য, ২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে আন্দোলনের সময় নিজেদের ভূমিকার জন্য সোমবার অঞ্চলটির ৯ স্বাধীনতাকামী নেতাকে কারাদণ্ড দেয় স্পেনের সুপ্রিম কোর্ট। আদেশে তাদের ৯ থেকে ১৩ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হয়েছে। মামলায় জাতীয় সরকারের প্রতি আনুগত্য অস্বীকারের অপরাধ প্রমাণিত হওয়ায় অন্য তিন আসামিকে শুধু জরিমানা করা হয়েছে। তবে নিজেদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন দণ্ডপ্রাপ্ত ১২ নেতা ও অধিকারকর্মী। আদালতের রায়ের পরই রাস্তায় নেমে আসে কাতালানরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.