Sylhet Today 24 PRINT

মোরালেস মেক্সিকোয়, নিজেকে বলিভিয়ার প্রেসিডেন্ট ঘোষণা জেনিনের

সিলেটটুডে ডেস্ক |  ১৩ নভেম্বর, ২০১৯

বলিভিয়ার সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট ইভো মোরালেস উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় লাভের আশায় এরই মধ্যে দেশ ছেড়েছেন। এই সুযোগে নিজেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন বিরোধী সিনেটর জেনিন অ্যানেজ।

কর্তৃপক্ষের বরাতে বিবিসি জানায়, মঙ্গলবার (১২ নভেম্বর) এক বিবৃতিতে বলিভিয়ার বিরোধী সিনেটর ও চলতি বিক্ষোভের অন্যতম আয়োজক জেনিন অ্যানেজ এই ঘোষণাটি দেন। যেখানে তিনি বলেছেন, ‘প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের সুনির্দিষ্ট অনুপস্থিতির কারণে সিনেটরদের প্রধান হিসেবে এবং সাংবিধানিক আদেশ অনুযায়ী আমিই প্রেসিডেন্ট পদের দাবিদার। তাই আজ থেকে নিজেকে বলিভিয়ার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করলাম।’

যদিও স্বঘোষিত প্রেসিডেন্ট অ্যানেজের এমন ঘোষণাকে এরই মধ্যে প্রত্যাখ্যান করেছে মোরালেসের দল। এমনকি মেক্সিকোতে আশ্রয়রত সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট পর্যন্ত বিরোধী সিনেটরের এই ঘোষণায় তীব্র নিন্দা জানিয়েছেন।

এদিকে প্রেসিডেন্টের পদ ছাড়ার পরপরই প্রতিবেশী মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় লাভের আশায় দেশ ছেড়েছেন ইভো মোরালেস। মেক্সিকান পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্দ এক টুইট বার্তায় বলেছেন, ‘নিরাপদে আসার জন্য মোরালেস সোমবার রাতে আমাদের সরকারি বিমানে উঠেছেন। আশা করছি তিনি সম্পূর্ণ নিরাপদেই মেক্সিকোর মাটিতে নামতে পারবেন।’

বিশ্লেষকদের মতে, বর্তমানে বামপন্থিদের দুর্গে রূপ নিয়েছে মেক্সিকো। কেননা দেশটির সরকার এরই মধ্যে কূটনৈতিকভাবে লাতিন আমেরিকার অন্যান্য দেশের বামপন্থি নেতাদের পাশে দাঁড়িয়েছে।

বিবিসি জানায়, গত ২০ অক্টোবর বলিভিয়ায় অনুষ্ঠিত নির্বাচনে সুস্পষ্ট কারচুপির প্রমাণ পাওয়া গেছে। যে কারণে রোববার (১০ নভেম্বর) আন্তর্জাতিক পর্যবেক্ষকরা সেই নির্বাচনের ফলাফল বাতিলের জন্য প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানায়।

যদিও বলিভিয়ার নির্বাচন কর্তৃপক্ষকে সম্পূর্ণ ঢেলে সাজানোর পরই মোরালেস পর্যবেক্ষকদের এই সিদ্ধান্তের সঙ্গে একমত হন। এ সময় তিনি দেশে নতুন নির্বাচন আয়োজন এবং নিজের পদত্যাগের বিষয়ে ঘোষণা দেন।

রোববার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে মোরালেস বলেছিলেন, ‘আমি প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করছি।’ এ সময় বিক্ষোভকারীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আপনারা হামলা ও ভাঙচুর বন্ধ রাখুন। আমি দেশে পুনরায় নির্বাচন আয়োজন করব।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.