Sylhet Today 24 PRINT

টাইমের বর্ষসেরা গ্রেটা থানবার্গ

সিলেটটুডে ডেস্ক |  ১২ ডিসেম্বর, ২০১৯

টাইম ম্যাগাজিনের এ বছরের ‘পার্সন অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছে আলোচিত পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ।

বুধবার মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যমটি নিজস্ব টুইটার পেইজে পার্সন অব দ্য ইয়ার ২০১৯ সংখ্যার প্রচ্ছদ প্রকাশ করে।

প্রচ্ছদে দেখা যায়, পর্তুগালের লিসবন সৈকতে ঢেউয়ের সামনে দৃঢ়তার নিয়ে দাঁড়িয়ে আছে সুইডিশ কিশোরী গ্রেটা। ‘দ্য পাওয়ার অব ইয়ুথ’ হিসেবে আখ্যা দেয়া হয় তাকে।

বিশ্বের জলবায়ু সমস্যা নিরসনে গত কয়েক বছর ধরে লড়ছে গ্রেটা। বিশ্ব উষ্ণায়নের প্রতিবাদে প্রতি শুক্রবার সুইডিশ পার্লামেন্টের বাইরে হাজির থাকত সে। সেখান থেকে বিশ্বব্যাপী যুব আন্দোলন গড়ে তুলে সে।

চলতি বছরে সেপ্টেম্বরে নিউইয়র্কে জলবায়ু সম্মেলনে তার বক্তব্য বিশ্বজুড়ে আলোড়ন তুলে। পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ২৫ জন কিশোর-কিশোরীকে নিয়ে টাইম ম্যাগাজিনের তালিকায় জায়গা করে নেয় এই কিশোরী।

টাইম পত্রিকার সম্পাদক এডওয়ার্ড ফেলসেন্থাল বলেন, ‘নতুন প্রজন্ম নেতৃত্ব দিলে পৃথিবীটা কেমন দেখায় সেটা আমাদের সকলকে দেখিয়ে দেওয়ার জন্য তাকে নির্বাচন করা হয়েছে।’

১৯২৭ সাল থেকে প্রতি বছর টাইম পত্রিকা পার্সন অব দ্য ইয়ার ঘোষণা করে। গত বছর জামাল খাশোগিসহ চার সাংবাদিক ও দ্য ক্যাপিটাল গেজেট অব অ্যানাপোলিসকে বর্ষসেরা ব্যক্তিত্ব ঘোষণা করেছে টাইম ম্যাগাজিন।

সে বছর সহযোদ্ধা হিসেবে উঠে আসে বাংলাদেশের আলোকচিত্রী শহীদুল আলমের নামও। সত্য উন্মোচনে ঝুঁকিপূর্ণ কাজের জন্য তাদের নির্বাচন করে টাইম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.