Sylhet Today 24 PRINT

নারী ও নারী নেতৃত্বের প্রশংসায় বারাক ওবামা

সিলেটটুডে ডেস্ক |  ১৬ ডিসেম্বর, ২০১৯

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, পৃথিবীর সব দেশে পুরুষের বদলে যদি নারীরা ক্ষমতায় থাকতেন, তাহলে বিশ্বব্যাপী মানুষের জীবনমান অনেক উন্নত হতো।

বিবিসি জানায়, সিঙ্গাপুরে ওবামা ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে সাবেক মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, নারীরা ‘নিখুঁত’ নন ঠিকই, তবে পুরুষের চেয়ে অবশ্যই ভালো।

পৃথিবীতে সরকার গঠনে নারীদের ভূমিকা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘আমি শতভাগ নিশ্চিত, শুধু দুই বছরের জন্য যদি বিশ্বের প্রতিটি দেশে নারীরা ক্ষমতায় আসতেন, তাহলে পুরো পৃথিবীতেই ভিন্ন রকম পরিস্থিতি দেখতে পেতাম আমরা। নারীরা ক্ষমতায় এলে মানুষের জীবনযাত্রার মান অনেক উন্নত হতো।’

২০০৮ সালে ওবামা যখন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন দৌড়ে নামেন, তার প্রধান প্রতদ্বন্দ্বী ছিলেন সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন। শেষ পর্যন্ত ওবামাই দলের মনোয়ন পান এবং প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। সরকার গঠন করে সেই হিলারি ক্লিনটনকেই পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে এনে তিনি সে সময় চমক দেখান।

ওবামা দুই মেয়াদে দায়িত্ব পালনের পর ২০১৬ সালের নির্বাচনে হিলারিকেই প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বেছে নেয় ডেমোক্রেটিক পার্টি। কিন্তু যুক্তরাষ্ট্রের জনগণ প্রথমবারের মত কোনো নারীকে হোয়াইট হাউজের কর্তৃত্বে বসানোর বদলে বেছে নেয় নানা বিতর্কে জড়ানো ধনকুবের ডোনাল্ড ট্রাম্পকে।

ওবামার কাছে জানতে চাওয়া হয়েছিল, আবার কখনও রাজনৈতিক নেতৃত্বে ফেরার ইচ্ছা তার আছে কি না। উত্তরে তিনি বলেন, সব নেতারই সময় মত নেতৃত্ব থেকে সরে দাঁড়ানো উচিত বলে তিনি মনে করেন।

“বিশ্বের দিকে যদি তাকান, দেখবেন, সাধারণভাবে বুড়োরা, বিশেষ করে বুড়ে পুরুষরা নতুনদের জন্য পথ ছাড়তে রাজি না হয়ে সমস্যা তৈরি করছেন।

“রাজনৈতিক নেতাদের এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, তারা কাজ করার জন্য ক্ষমতায় আছেন। সারা জীবন থাকার জন্য নয় কিংবা নিজের গুরুত্ব তুলে ধরা বা ক্ষমতা জাহির করার জন্যও নয়।”

প্রসঙ্গত, ক্ষমতা ছাড়ার পর থেকে জনকল্যাণমূলক কাজে নিজেকে যুক্ত করেছেন বারাক ওবামা। বিশ্বজুড়ে তরুণ নেতাদের নিয়ে কাজ করার জন্য স্ত্রী মিশেল ওবামাকে নিয়ে তিনি ওবামা ফাউন্ডেশন গড়ে তুলেছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.