Sylhet Today 24 PRINT

নাগরিকত্ব সংশোধন আইন: ভারতে তীব্র বিক্ষোভে নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক |  ২২ ডিসেম্বর, ২০১৯

নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) প্রতিবাদে বিক্ষোভ আরও তীব্র হয়েছে। বিক্ষোভে উত্তর প্রদেশের রামপুর শহরে শনিবারও একজন নিহত হয়েছেন। এ নিয়ে নাগরিকত্ব সংশোধন আইনের প্রতিবাদে বিক্ষোভে নিহতের সংখ্যা দাঁড়াল ২১-এ। এর মধ্যে উত্তর প্রদেশেই নিহত হয়েছে ১১ জন। খবর এএফপি।

শনিবার রামপুর শহরে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে পুলিশ। এ সময় পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে আন্দোলনকারীরা এবং কয়েক জায়গায় আগুনও ধরিয়ে দেয় তারা। প্রায় দুই ঘণ্টা ধরে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ চলে। সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে উত্তর প্রদেশে। এ নিয়ে বিক্ষোভ সংশ্লিষ্ট সহিংসতায় রাজ্যে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩। বৃহস্পতিবার শুরু হওয়া সহিংসতায় পুলিশের ২৬৩ সদস্য আহত হয়েছেন বলেও দাবি রাজ্য পুলিশের।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তর প্রদেশের ১২টি জেলায় শুক্রবার দুপুরে নিষেধাজ্ঞা অমান্য করে হাজার হাজার মানুষ রাস্তায় নামে। বিক্ষোভকারীরা গাড়ি ভাংচুর করার পাশাপাশি পাথরও ছুড়তে থাকে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছোড়ে। মীরাট, মুজাফফরনগর, বাহরাইচ, বুলন্দশহর, গোরক্ষপুর, ফিরোজাবাদ, আলীগড় ও ফারাক্কাবাদে সহিংসতার খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার উত্তর প্রদেশের লক্ষৌ ও সামবালে বিক্ষোভে সহিংসতায় তিনজন মারা যাওয়ার পর শুক্রবার পুরো উত্তর প্রদেশেই থমথমে পরিস্থিতি বিরাজ করেছে। সহিংসতায় সংশ্লিষ্টতার অভিযোগে প্রায় ৩৫০ জনকে আটক করে পুলিশ। জুমার নামাজ ঘিরে নেয়া হয় কড়া নিরাপত্তা ব্যবস্থা। সভা-সমাবেশের ওপর জারি করা হয় নিষেধাজ্ঞা। তা অমান্য করে নামাজের পর রাজ্যের ১২টি জেলায় শুরু হয় তুমুল বিক্ষোভ।

ভারতে ১২ ডিসেম্বর কার্যকর হয়েছে নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ)। এতে বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। আইনটিকে মুসলিমবিরোধী আখ্যা দিয়ে ভারতজুড়ে এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ চলছে। বিক্ষোভের অন্যতম কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে ভারতের বৃহত্তম প্রদেশ উত্তর প্রদেশ।

রাজ্য পুলিশের মহাপরিচালক ওপি সিং বলেছেন, বিক্ষোভকারীদের দিকে আমরা একটা গুলিও ছুড়িনি। কোনো গুলি চললে তা বিক্ষোভকারীদের দিক থেকে হয়েছে।

প্রসঙ্গত, ভারতজুড়ে চলা সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে উত্তর প্রদেশে। এছাড়া দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামেও পাঁচজনের মৃত্যু হয়েছে। এছাড়া দক্ষিণাঞ্চলীয় শহর ম্যাঙ্গালুরুতে দুজন নিহত হয়েছে।

এদিকে সিএএর বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভের জেরে গতকাল মন্ত্রীসভার একটি জরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কীভাবে সহিংস বিক্ষোভ মোকাবেলা করা যায় এবং নিরাপত্তা পদক্ষেপ গ্রহণ করা যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছে কয়েকটি সরকারি সূত্র।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.