Sylhet Today 24 PRINT

ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত

সিলেটটুডে ডেস্ক |  ৩০ ডিসেম্বর, ২০১৯

ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান (চিফ অব ডিফেন্স স্টাফ) হয়েছেন সেনাবাহিনীর প্রধান বিপিন রাওয়াত। আগামীকাল সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার কথা ছিল। কিন্তু নতুন দায়িত্ব পাওয়ার কারণে তিনি আরও তিন বছর ওই পদে থাকতে পারবেন।

গত ২৪ ডিসেম্বর দেশটির তিন বাহিনীর সমন্বয়ের উদ্দেশ্যে নতুন এই পদের ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। তখন থেকেই জল্পনা ছিল এই পদে স্থলাভিষিক্ত হতে পারেন বিপিন রাওয়াত।

সম্প্রতি ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। বিক্ষোভ নিয়ন্ত্রণে পুলিশের গুলিতে অন্তত ২৫ জন নিহত হয়। এছাড়া, বিভিন্ন বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা আইনের বিরুদ্ধে তীব্র আন্দোলন করতে থাকে।

তবে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদকারীদের তীব্র সমালোচনা করেছিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। তার রাজনৈতিক বক্তব্যে তীব্র সমালোচনা করেছিল বিরোধী দলের সদস্যরা। ধারণা করা হচ্ছিল, কেন্দ্রীয় সরকারকে খুশি করার উদ্দেশ্যেই মূলত বিপিন রাওয়াত অবসরের পূর্বে রাজনৈতিক বক্তব্য প্রদান করেছিলেন।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন বিপিন রাওয়াত। বর্তমানে দেশটির তিন বাহিনীর প্রধানের অবসরের সর্বোচ্চ বয়সসীমা ৬২ বছর। সেক্ষেত্রে প্রতিরক্ষা প্রধান হওয়ায় তার তিন বছরের মেয়াদ বৃদ্ধি পেয়েছে।

বিপিন রাওয়াত শিমলার সেন্ট এডওয়ার্ড স্কুলে পড়াশোনা করেছেন। তারপর খড়কভাসলার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং দেহরাদূনে ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির গোর্খা রেজিমেন্টে সেনাবাহিনীতে যোগদান করেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.