Sylhet Today 24 PRINT

ইরানের ভালো ভবিষ্যত আশা করেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক |  ০৯ জানুয়ারী, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ইরানের ভালো ভবিষ্যত আশা করে যুক্তরাষ্ট্র। আইএস জঙ্গিদের ধ্বংস দুদেশের জন্যই মঙ্গল বয়ে এনেছে। ইরানের শাসকদের বোধোদয় হলে, তাদের সঙ্গে পথ চলতে আপত্তি নেই তার।

বুধবার (৮ জানুয়ারি) স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় হোয়াইট হাউজে দেওয়া এক বিবৃতিতে এসব কথা বলেন ট্রাম্প ।

এদিন প্রায় ২৫ মিনিট দেরিতে নির্ধারিত সংবাদ সম্মেলনে আসেন মার্কিন প্রেসিডেন্ট। এসেই ট্রাম্প বলেন, যতদিন আমি প্রেসিডেন্ট থাকবো ইরান পরমাণু বোমা তৈরি করতে পারবে না।

এরপর বক্তৃতায় তিনি ইরানের ছোড়া মিসাইলের কথা উল্লেখ করে বলেন, ইরানি মিসাইল হামলায় তেমন ক্ষয়ক্ষতি ও কোনো প্রাণহানি হয়নি। কারণ পূর্বেই প্রতিরক্ষা ব্যবস্থা নেওয়া হয়েছিল। এ জন্য চৌকস ও দক্ষ সেনাদের ধন্যবাদ।

কথার মাঝেই ট্রাম্প ইরানকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, আমেরিকানদের জীবন হুমকির মধ্যে ফেলছিল, এমন একজনকে আমরা গত সপ্তাহে হত্যা করেছি। সে হিজবুল্লাহসহ সন্ত্রাসীদের প্রশিক্ষণ দিত। রাস্তার পাশে বোমা পুঁতে রেখে অনেক সৈন্যকে হত্যা করেছে।

ট্রাম্প বলেন, সোলাইমানির নির্দেশে বাগদাদে মার্কিন অ্যাম্বাসিতে হামলা হয়। সে আরও বড় হামলার পরিকল্পনা করেছিল কিন্তু আমরা তাকে প্রতিহত করি।

মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেন, ইরানের ওপর যুক্তরাষ্ট্র কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করবে। যতদিন না ইরান তার স্বভাব পরিবর্তন করে।

কাজে আসেনি এমন একটি পরমাণু চুক্তির বদৌলতে তাদের ১১৫ বিলিয়ন ডলার দেওয়া হয়েছে জানিয়ে ট্রাম্প বলেন, তারা কৃতজ্ঞতা না জানিয়ে আমেরিকার মৃত্যু কামনা করছে।

ইরানকে অবশ্যই তার পরমাণু বোমার উচ্চাভিলাষ ত্যাগ করতে হবে হুঁশিয়ারি জানিয়ে তিনি বলেন, যুক্তরাজ্য, জার্মানিসহ মিত্রদেরও এ ব্যাপার বুঝতে হবে।

ট্রাম্প আরও বলেন, ইরানকে বুঝতে হবে তাদের সন্ত্রাসের রাজত্ব আর মেনে নেওয়া হবে না। ন্যাটোকে আমি আহ্বান জানাব, মধ্যপ্রাচ্যে তাদের আরও সম্পৃক্ত হতে হবে।

ট্রাম্প উল্লেখ করেন তার শাসনামলে মার্কিন সমরসজ্জা আরও শক্তিশালী হয়েছে। তিনি বলেন, আমাদের মিসাইলগুলো বড় ও শক্তিশালী। তবে আমরা তা ব্যবহার করতে চাই না।

সবশেষে ট্রাম্প জানান, আইএসের ধ্বংস যুক্তরাষ্ট্র ও ইরানের জন্য মঙ্গলজনক ছিল। ইরানিরা ভালো ভবিষ্যতের যোগ্য। তাদের শাসকরা তা বুঝতে পারলে একসঙ্গে পথ চলতে আপত্তি নেই তার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.