Sylhet Today 24 PRINT

এবার আরব আমিরাতে হানা দিল করোনা ভাইরাস

সিলেটটুডে ডেস্ক |  ২৯ জানুয়ারী, ২০২০

ইতিমধ্যে ১৮টি দেশে ছড়িয়েছে করোনা ভাইরাস। সেই তালিকায় ১৯ তম দেশ হিসেবে যুক্ত হল মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে চীনের উহান থেকে ফেরা একটি পরিবারের সদস্যদের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে।

বুধবার (২৯ জানুয়ারি) আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, ভাইরাস আক্রান্তদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাদের অবস্থা স্থিতিশীল।

আরব আমিরাত বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বিমান পরিবহনকেন্দ্র। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বের তৃতীয় ব্যস্ততম বিমানবন্দর। দেশটির সাতটি অঞ্চলের মধ্যে বেশিরভাগ মানুষের বসবাস আবুধাবি ও দুবাইয়ে।

দুবাই এবং আবুধাবি বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে চীন থেকে ফেরা সব যাত্রীকে আলাদাভাবে পরীক্ষা করা হবে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর থেকে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ১৩২ জন, আক্রান্ত হয়েছেন প্রায় ছয় হাজার।

চীন ছাড়াও ১৮টি দেশের অন্তত ৭৮ জন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা এবং তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে, প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মেলবোর্নে গবেষণাগারে করোনাভাইরাস তৈরি করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। একে করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পথে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে দেখছেন তারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.