Sylhet Today 24 PRINT

ক্ষমা চাইলেন জেনারেল গিলবার্ট দিয়েনদেরে

আন্তর্জাতিক ডেস্ক |  ২২ সেপ্টেম্বর, ২০১৫

জাতির কাছে ক্ষমা চেয়েছেন পশ্চিম আফ্রিকার দেশ বুর্কিনা ফাসোয় অভ্যুত্থানের নেতা জেনারেল গিলবার্ট দিয়েনদেরে। সেই সঙ্গে অন্তর্বর্তী সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতির মাধ্যমে তিনি এ ক্ষমা চান বলে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) জানানো হয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে।

বিবৃতিতে জেনারেল গিলবার্ট দিয়েনদেরে দেশটির অপহৃত প্রধানমন্ত্রীকে মুক্তি দেবেন বলেও জানিয়েছেন।

অভ্যুত্থানের নায়কের কাছ থেকে এই ঘোষণা আসার পরপরই রাজপথে নেমে আসেন বুর্কিনা ফাসোর জনগণ। তারা ব্যাপক আনন্দ-উল্লাস করেছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

এদিকে, কোনোরকম বাধার মুখে না পড়েই বুর্কিনা ফাসোর সেনারা রাজধানী ওয়াগাদৌগৌয়ে প্রবেশ করেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত, অভ্যুত্থানকারীদের আত্মসমর্পনের ব্যাপারে আলোচনা চলছে বলে জানা গেছে।

আগামী ১১ অক্টোবর দারিদ্র্যপীড়িত এই দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচন সম্পন্ন করার জন্য একটি অন্তর্বর্তীকালীন সরকারও গঠিত হয়েছিল। গত বছর গণঅভ্যুত্থানে কয়েক দশকের প্রেসিডেন্ট ব্লেজ কমপাওরে ক্ষমতাচ্যুত হওয়ার পর ওই অন্তর্বর্তী সরকার গঠিত হয়।

কিন্তু জাতীয় নির্বাচনের কয়েক সপ্তাহ আগে গত বুধবার (১৬ সেপ্টেম্বর) বুর্কিনা ফাসোর অভিজাত প্রেসিডেন্সিয়াল গার্ড (আরএসপি) দেশটির প্রেসিডেন্ট মাইকেল কাফান্ডো ও প্রধানমন্ত্রী আইজ্যাক জিদাকে অপহরণ করে।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমে অভ্যুত্থানের ঘোষণা দেন প্রেসিডেন্সিয়াল গার্ডের নেতৃস্থানীয় লেফটেন্যান্ট কর্নেল মামাদৌ বাম্বা। সাবেক গোয়েন্দা প্রধান জেনারেল গিলবার্ট দিয়েনদেরেকে প্রধান করে জান্তা সরকারও ঘোষণা করা হয় এ সময়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.