Sylhet Today 24 PRINT

ইরাকে মার্কিন দূতাবাসের কাছে ফের রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক |  ১৬ ফেব্রুয়ারী, ২০২০

ইরাকের রাজধানী বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে আবারও রকেট হামলা হয়েছে। দেশটিতে মার্কিন সম্পদের ওপর সর্বশেষ আঘাত হিসেবে রোববার ভোরে এই হামলা হয়।

মার্কিন সামরিক সূত্রের বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, হামলার পর দূতাবাস চত্বরে সাইরেন বেজে উঠলেও কতগুলো রকেট আঘাত হেনেছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

বাগদাদে মার্কিন বিমান হামলায় কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর থেকেই ওয়াশিংটন-তেহরান উত্তেজনা বেড়েছে। ইরান এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেওয়ার পর কয়েক দফায় মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা হয়।

গত ২৬ জানুয়ারি দূতাবাস চত্বরের অভ্যন্তরেও হামলার ঘটনা ঘটে। রোববারের হামলাটি ছিল গত বছরের অক্টোবর থেকে শুরু হওয়া ১৯তম হামলা।

রোববারের হামলা প্রসঙ্গে এএফপির প্রতিনিধি জানিয়েছেন, রকেট হামলার জোরালো শব্দের পর গ্রিন জোনের ওপর দিয়ে বিমান উড়তে দেখা যায়।

গত বছরের ২৭ ডিসেম্বর ইরাকের কিরকুকে একটি মার্কিন সেনা অবস্থানে রকেট হামলায় এক মার্কিন ঠিকাদার নিহত হয়। হামলার জন্য ইরানের ঘনিষ্ঠ ইরাকি গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহকে দায়ী করে তাদের অবস্থানে পাল্টা হামলা চালায় ওয়াশিংটন। নিহত হন গোষ্ঠীটির প্রায় ২৫ সেনা। এরও কয়েক দিনের মাথায় বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি ও কাতাইব হিজবুল্লাহর সহপ্রতিষ্ঠাতা আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

ওই দুইজনের মৃত্যুর প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে কাতাইব হিজবুল্লাহ সমর্থিত গোষ্ঠী হারাকাত আল নুজাবা। গোষ্ঠীটি বলেছে, ইরাক থেকে মার্কিন সেনাদের চলে যাওয়ার সময় গণনা শুরু হয়েছে। এর কয়েক ঘণ্টার মাথায় দূতাবাসের কাছে হামলার ঘটনা ঘটে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.