Sylhet Today 24 PRINT

‘বাড়িতে বসে নামাজ পড়ুন’, আজানে মুয়াজ্জিন

সিলেটটুডে ডেস্ক |  ১৪ মার্চ, ২০২০

সাধারণত আজানের মাধ্যমে মুসলিমদের মসজিদে এসে নামাজ পড়ার আহ্বান জানান মুয়াজ্জিন। কিন্তু এবার দেখা গেলো ভিন্ন চিত্র। আজানের মাধ্যমে মুয়াজ্জিন বলছেন, ঘরে বসে নামাজ পড়তে। মুসলিমদের কাছে আজানের সব চেয়ে অপরিচিত এই বাক্য শোনা যায় কুয়েতের মসজিদে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আজানের সেই ভিডিও পোস্ট করে একজন লিখেন, নামাজের আজানে ‘হাইয়া আলাস সালাহ’ (নামাজে আসো) যে লাইনটি রয়েছে, সেখানে মুয়াজ্জিন বলছেন, ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম।’ এর মানে আপনারা বাড়িতে বসে নামাজ পড়ুন। এরপর যথারীতি ‘আল্লাহ আকবর’ এবং ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ বলে আজান শেষ করা হয়।

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে কুয়েতে।

এর আগে করোনা আতঙ্কে ওমরাহ ভিসা বন্ধ করে সৌদি আরব। পবিত্র কাবার আশপাশ বন্ধ করে দেওয়া হয়। যদিও পরে তা আবার খোলা হয়।

উল্লেখ্য, করোনা ভাইরাস এখন বিশ্ব মহামারী। এই ভাইরাসে দিন দিন বাড়ছে মৃতের সংখ্যা। বিচ্ছিন্ন হয়ে পড়ছে বিশ্ব। বন্ধ হচ্ছে বড় বড় সমাবেশ, অনুষ্ঠান। এখন পর্যন্ত বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ৪০ হাজার ছাড়িয়েছে। মারা গেছে পাঁচ হাজার জন। মৃতের সংখ্যা সবচেয়ে বেশি চীনে। তার পরেই রয়েছে ইতালি ও ইরান। ভারতেও দুজনের মৃত্যু হয়েছে।

সৌদিতে ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন আরো ৬২ জন। এ নিয়ে দেশটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৮৬ জনে দাঁড়িয়েছে। করোনা প্রতিরোধে রবিবার থেকে দুই সপ্তাহের জন্য সকল আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

করোনা আতঙ্কে নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদ হামলার বর্ষপূর্তির স্মরণসভা বাতিল করা হয়েছে। সবশেষ করোনা ভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করেছেন ডোনাল্ড ট্রাম্প। খবর: বিবিসি

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.