Sylhet Today 24 PRINT

সন্দেহভাজন রোগীদের পরীক্ষার বিকল্প নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সিলেটটুডে ডেস্ক |  ১৮ মার্চ, ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেডরস আধানক গেব্রেয়েসুস

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) মহামারির প্রকোপ কমিয়ে আনতে সন্দেহভাজন রোগীদের পরীক্ষার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই সঙ্গে সংকট কাটাতে প্রয়োজনীয় চিকিৎসাসরঞ্জামের উৎপাদন বাড়াতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছে তারা।

সুইজারল্যান্ডের জেনেভায় গত সোমবার সংবাদ সম্মেলনে এ কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেডরস আধানক গেব্রেয়েসুস।

এদিকে, বাংলাদেশসহ দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশগুলোতে করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বাড়ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সে কারণে এ অঞ্চলের দেশগুলোকে জরুরি ভিত্তিতে এবং আগ্রাসী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরস আধানক গেব্রেয়েসুস সোমবার সংবাদ সম্মেলনে বলেন, ‘সব দেশের প্রতি আমাদের খুব সাধারণ একটি বার্তা, তা হলো—পরীক্ষা, পরীক্ষা, পরীক্ষা। সব দেশেরই উচিত সন্দেহজনক সব রোগীকে পরীক্ষা করা। চোখ বন্ধ করে থাকলে দেশগুলো এই মহামারির সঙ্গে লড়াই করতে পারবে না।’

তিনি আরও বলেন, পরীক্ষা ছাড়া সন্দেহভাজন রোগী শনাক্ত করা যাবে না, সংক্রমণের শৃঙ্খল ভাঙা যাবে না।

চীনের উহান থেকে গত ডিসেম্বরে ছড়িয়ে পড়ার পর মঙ্গলবার পর্যন্ত বিশ্বের ১৬০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের সংক্রমণ। আক্রান্ত হয়েছে ১ লাখ ৮০ হাজারের বেশি মানুষ। মারা গেছে ৭ হাজারের বেশি। গত ৩০ জানুয়ারি এই সংক্রমণকে বৈশ্বিক স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর প্রায় দেড় মাস পর ১১ মার্চ করোনাভাইরাসের সংক্রমণকে বৈশ্বিক মহামারি ঘোষণা করা হয়।

গেব্রেয়েসুস বলেন, উন্নত চিকিৎসাব্যবস্থা যেসব দেশের রয়েছে, তারাও করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে। কাজেই নিম্ন আয়ের দেশগুলো নিয়ে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। কারণ, এসব দেশের মানুষকে এরই মধ্যে অপুষ্টি এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার সঙ্গে লড়াই করতে হচ্ছে।

তিনি বলেন, কাজেই করোনাভাইরাস মোকাবিলার সবচেয়ে কার্যকর কৌশল হতে পারে সংক্রমিত রোগী শনাক্ত করে দ্রুত তাদের আইসোলেশন করা। এই উপায়ে চীন, দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুর সফলতা পেয়েছে।

অনেক দেশেই পরীক্ষার উপকরণের ঘাটতি রয়েছে। কোনো কোনো দেশে খুব কম উপসর্গ নিয়ে আসা সন্দেহভাজন রোগীদের পরীক্ষা করা হচ্ছে না। এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন, সরঞ্জামের ঘাটতি কাটিয়ে উঠতে তার সংস্থা বেসরকারি খাতের সঙ্গে কাজ করছে। চলমান এই ঘাটতিকে তিনি ‘বাজার ব্যর্থতা’ বলে অভিহিত করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.