Sylhet Today 24 PRINT

করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে ট্যাক্স পরিশোধের সময় ৯০ দিন বর্ধিত

আন্তর্জাতিক ডেস্ক |  ১৯ মার্চ, ২০২০

যুক্তরাষ্ট্রে গত ২৭ জানুয়ারি সোমবার থেকে শুরু হওয়া ইনকাম ট্যাক্স রিটার্নে ট্যাক্স পরিশোধের সময়সীমা ৯০ দিন বর্ধিত করা হয়েছে। ২০১৯ ট্যাক্স বছরের ইনকাম ট্যাক্স রিটার্ন (ইন্ডিভিজ্যুয়াল) কোনো জরিমানা ছাড়া আগামী ১৫ এপ্রিল বুধবার পর্যন্ত করার সময় সীমা নির্ধারিত ছিল।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের বর্তমান ভয়াবহ পরিস্থিতিতে স্টেট অব ইমার্জেন্সির প্রেক্ষিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ট্যাক্স পরিশোধের সময়সীমা ৯০ দিন বর্ধিত করার ঘোষণা দেন।

নিউ ইয়র্কের কর্ণফুলী ট্যাক্স সার্ভিসেস’র প্রেসিডেন্ট অ্যান্ড সিইও এবং আইআরএস লাইসেন্সড প্রেক্টিশনার, এনরোলমেন্ট এজেন্ট মোহাম্মদ হাসেম এ সংক্রান্ত ফেডারেল নির্দেশনা এবং আইআরএস (ইন্টারনাল রেভিনিউ সার্ভিস) বিধি-বিধান উদ্ধৃত করে জানান, গত ২৭ জানুয়ারি সোমবার থেকে শুরু হওয়া ২০১৯ ট্যাক্স বছরের ইনকাম ট্যাক্স রিটার্ন (ইন্ডিভিজ্যুয়াল) কোনো জরিমানা ছাড়া আগামী ১৫ এপ্রিল বুধবার পর্যন্ত করার কথা রয়েছে। তবে নির্দিষ্ট সময়ে ট্যাক্স রিটার্ন না করতে পারলে সময় বর্ধিত করার আবেদনের মাধ্যমে ৬ মাসের অটোমেটিক বর্ধিত সময় পাওয়া যায়। এক্ষেত্রে জরিমানা এড়াতে ১৫ এপ্রিলের মধ্যে পাওনা ট্যাক্স পরিশোধের বাধ্যবাধকতা ছিল।

কিন্তু যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের বর্তমান ভয়াবহ পরিস্থিতিতে স্টেট অব ইমার্জেন্সি ঘোষণা করা হয়। সার্বিক অবস্থা বিবেচনা করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ট্যাক্স পরিশোধের সময়সীমা ৯০ দিন বর্ধিত করার ঘোষণা দেন। ফেডারেল নির্দেশনায় পাওনা ট্যাক্স পরিশোধের এ সময়সীমা ১৫ এপ্রিল থেকে ৯০ দিন বর্ধিত করা হয়।

ট্যাক্স ফাইলিংয়ের জন্য সময় বর্ধিত আবেদন অবশ্য ইলেকট্রনিক্যাল বা পেপার মাধ্যমে করা যায়। তবে নির্ধারিত চক্রবৃদ্ধি হারে জরিমানা প্রদান করে সারা বছরই ট্যাক্স ফাইল করার সুযোগ থাকে।

ফেডারেল নির্দেশনার বরাত দিয়ে এনরোলমেন্ট এজেন্ট মোহাম্মদ হাসেম বলেন, চলতি ইনকাম ট্যাক্স রিটার্নে ট্যাক্স পরিশোধের ৯০ দিন বর্ধিত সময়সীমার মধ্যে ইন্ডিভিজ্যুয়াল ইনকাম ট্যাক্স সর্বোচ্চ ১ মিলিয়ন ডলার এবং বিজনেস ইনকাম ট্যাক্স সর্বোচ্চ ১০ মিলিয়ন ডলার পর্যন্ত পরিশোধ করা যাবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.