Sylhet Today 24 PRINT

শততম জন্মদিনে কর্নেল পদে পদোন্নতি পেলেন টম

জুয়েল রাজ, লন্ডন থেকে |  ৩০ এপ্রিল, ২০২০

শততম জন্মদিনে ব্রিটেনের রানীর কাছ থেকে সম্মাননা হিসাবে পদোন্নতি পেলেন টম। দ্বিতীয় বিশ্বযুদ্ধের বীর সেনানী তিনি। করোনার দুর্যোগকালীন সময়ে যিনি ২৯ মিলিয়ন পাউন্ড সংগ্রহ করে এনএইচএস এর ফান্ডে জমা দিয়েছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের এই প্রবীণ আর্মি ফাউন্ডেশন কলেজের প্রথম সম্মানসূচক কর্নেল।

বিজ্ঞাপন

জেনারেল স্টাফের চিফ জেনারেল স্যার মার্ক কার্লটন-স্মিথ নিয়োগটি করেছেন এবং সেনাবাহিনী ফাউন্ডেশন কলেজ, হ্যারোগেটের প্রথম সম্মানসূচক কর্নেল পদ এটি। এই কলেজ ১৬ এবং ১৭ বছর বয়সী সৈনিকদের প্রশিক্ষণ দিয়ে থাকে।

ইয়র্কশায়ার রেজিমেন্টের প্রথম ব্যাটালিয়নের লেফটেন্যান্ট কর্নেল থমাস মিলার উপস্থাপিত একটি চিঠিতে এই পদোন্নতির কথা জানানো হয়। তাকে সম্মানজনক বার্ষিক রেজিমেন্টাল মেডেলও প্রদান করা হয়েছে ।

আগামী সপ্তাহের ভিই ডে দিবস উদযাপনের আগে, পদোন্নতি হয়ে রানীর ব্যক্তিগত চিঠির পাশাপাশি নতুন কর্নেলকে তার দ্বিতীয় বিশ্বযুদ্ধ প্রতিরক্ষা পদক দিয়ে পুনরায় উপস্থাপন করা হয়েছে।

প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেস কর্নেল টমের প্রতি শ্রদ্ধা জানান, তিনি বলেন টম কেবল 'আমাদের অবিশ্বাস্য প্রবীণ সম্প্রদায়ের চেতনাই নয়, এই জাতির সংকল্পকেও মূর্ত করেন'। তিনি 'যুবা ও বৃদ্ধ প্রজন্মের' কাছে একটি অনুপ্রেরণামূলক রোল মডেল হবেন।

উল্লেখ্য ভিই ডে হচ্ছে, ইউরোপ দিবসে বিজয়, যা ১৯৪৮ সালের ৮ মে হিটলারের সশস্ত্র বাহিনীর নিঃশর্ত আত্মসমর্পণের দিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের মিত্রদেশগুলো আনুষ্ঠানিকভাবে উদযাপন করে।

প্রিন্স চার্লস এবং ক্যামিলিয়া জন্মদিনের অভিনন্দনের পাশাপাশি বলেন, তিনি 'ব্রিটিশ হওয়ার জন্য আমাদের গর্বিত করেছেন'। এই অভিজ্ঞ ব্যক্তিটির নামে একটি ট্রেনও রয়েছে- দ্য ক্যাপ্টেন টম মুর, যা আজ নতুন নামটি দিয়ে কাজে লাগবে।

বিজ্ঞাপন

তার জন্মদিন উদযাপনের জন্য ভার্জিন রেডিওর উপস্থাপক ক্রিস ইভানস কর্নেল টমকে লন্ডন ২০১২ এর অলিম্পিক মশালও প্রেরণ করেছিলেন। মনে করা হয় যে এটিই একমাত্র অস্তিত্ব এখনও আলোকিত হতে পারে, যা আনন্দিত ও অভিজ্ঞ ব্যক্তিটিকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন।

কর্নেল টম, যিনি বেডফোর্ডশায়ারে তার পরিবারের সাথে জন্মদিন উদযাপন করছেন, জনসাধারণকে গতরাতে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আমার শততম জন্মদিনে অনেক বেশি শুভাকাঙ্ক্ষীর শুভেচ্ছার সাথে আরও বেশি অসাধারণ হয়ে উঠেছে। আগামীকাল দিনটি শুভ হবে।

তার পরিবার গণমাধ্যমকে জানিয়েছে, যে তার ১০০তম জন্মদিন উপলক্ষে বিশ্বজুড়ে কয়েক হাজার কার্ড পেয়ে তিনি 'সম্পূর্ণ অভিভূত' হয়ে গেছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রবীণদের বাড়ির নিকটে কয়েক হাজার কার্ড বেডফোর্ড স্কুলে প্রেরণ করা হয়েছে।

উল্লেখ্য, টম এই মাসের শুরুতে এনএইচএস সম্প্রদায়ের জন্য ১০০০ পাউন্ড জোগাড় করার উদ্দেশ্যে বাসার বাগানে হাঁটা শুরু করেছিলেন। কিন্তু মানুষের সমর্থনে তিনি তাঁর লক্ষ্য ভেঙে ফেলেন। মাত্র ২৪ ঘন্টারও কম সময়ে তার প্রাথমিক লক্ষ্যটি অতিক্রম করার পরে, অনুদানের পরিমাণ অব্যাহত থাকে এবং মোট পরিমাণ ২৯ মিলিয়ন ডলারেরও বেশি হয়ে যায়। এর পর থেকেই কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে আন্তর্জাতিক তারকা হয়ে ওঠেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.