Sylhet Today 24 PRINT

স্টাম্পকৃত ভিসা বাতিল করলো সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক |  ৩০ এপ্রিল, ২০২০

করোনা সৃষ্ট পরিস্থিতিতে আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় গত ১৮ মার্চের আগে বহির্বিশ্বে অবস্থিত সৌদি দূতাবাস ও মিশন থেকে যেসব পাসপোর্টে ভিসা লাগানো হয়েছিল সেগুলো বাতিল করে দিয়েছে সৌদি সরকার। একই সঙ্গে সংশ্লিষ্টদের ভিসা ফি ফেরত দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এবং দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেট এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েকটি সৌদি কূটনৈতিক মিশন বেসরকারি খাতের শ্রমিকদের জন্য ভিসা দিয়েছে। স্থানীয় দূতাবাসের ইস্যুকৃত ভিসা নিয়েও যারা আন্তর্জাতিকভাবে ফ্লাইট বন্ধ থাকায় ফিরতে পারেনি সেসব ভিসা বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে ।

তবে সৌদি সরকারের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় কর্তৃক স্থানীয় কোম্পানিগুলোর বিপরীতে বিভিন্ন দেশ থেকে শ্রমিক আমদানির জন্য ইস্যুকৃত ভিসা বাতিল করা হয়েছে কি না রিপোর্টে সে সম্পর্কে কিছুই বলা হয়নি।

মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, বহির্বিশ্বে সৌদি দূতাবাস ও মিশন কর্তৃক পাসপোর্টে স্টাম্পকৃত ভিসার মেয়াদ থাকে তিন মাস। ভিসা হোল্ডারকে তিন মাসের মধ্যে ফ্লাই করার বাধ্যবাধকতা থাকে। কিন্তু গত ১৮ মার্চ থেকে সৌদি আরবের সঙ্গে আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় ভিসা নিয়েও যারা ফ্লাই করতে পারেননি শুধুমাত্র তাদের ভিসা বাতিল করা হয়েছে ।

করোনাভাইরাস এবং বহির্বিশ্বের সঙ্গে সৌদি আরবের যোগাযোগ ব্যবস্থা পুনরায় স্বাভাবিক হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নতুন করে ভিসা স্ট্যাম্পিং-এর জন্য দূতাবাসে আবারও আবেদন করতে পারবেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.