Sylhet Today 24 PRINT

চার বছরের শিশুর পেটে মৃত ভ্রুণ

ওয়েব ডেস্ক |  ০৬ অক্টোবর, ২০১৫

চিকিৎসা বিজ্ঞানে এ ধরনের ঘটনা কার্যত নজিরবিহীন। চার বছরের শিশুর পেটে মিলল মৃত ভ্রুণ। আর সেই ভ্রুণের হাত, পা, নখ এবং মাথার কিছুটা অংশ তৈরি হয়ে গিয়েছিল।

অবশ্য শেষ পর্যন্ত অস্ত্রোপচারের মাধ্যমে ওই বালকের পেট থেকে সরানো হয় ভ্রুণটি। ভারতের পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রামের একটি নার্সিংহোমে বালকটির অস্ত্রোপচার করা হয়।

চিকিৎসক শীর্ষেন্দু গিরি জানিয়েছেন, পেটে যন্ত্রনা নিয়ে শিশুটি নার্সিংহোমে ভর্তি হয়েছিল। প্রথমে সন্দেহ করা হচ্ছিল, তার পেটে হয়ত টিউমার রয়েছে। কিন্তু সিটি স্ক্যান ও আল্ট্রাসোনোগ্রাফিতে মৃত ভ্রুণ ধরা পড়ে। গত রবিবার রাতে অস্ত্রোপচার করা হয়।

বিনপুর থানার অন্তর্গত খারিকাবাঁধ গ্রামের ওই বালকের অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন চিকিৎক। তবে তাকে পর্যববেক্ষণে রাখা হয়েছে।

চিকিত্সা বিজ্ঞানে এ ধরনের ঘটনা একেবারেই বিরল। গর্ভাবস্থার প্রথম দিকে নাড়ির মাধ্যমে একটি ভ্রুণ অপরটির মধ্যে চলে যায় এবং পরজীবীর মতো সেখানেই রয়ে যায়। জন্মের পর অভ্যন্তরস্থ ভ্রুণটি পেটেই রয়ে যায়। এই অস্বাভাবিকতাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় ‘শিশুর মধ্যে শিশু’। প্রতি ছয় লক্ষের মধ্যে একজনের ক্ষেত্রে এ ধরনের ঘটনা ঘটে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.