Sylhet Today 24 PRINT

সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বাড়তে পারে এক মিটারেরও বেশি

আন্তর্জাতিক ডেস্ক |  ১০ মে, ২০২০

জলবায়ু পরিবর্তন ও উষ্ণায়নের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ধারণার চেয়েও দ্রুত বেড়ে যাচ্ছে। জলভাগ প্রসারিত হয়ে ক্রমেই সংকুচিত হচ্ছে স্থলভাগ। বৈশ্বিক কার্বন নিঃসরণ কমানো না হলেও চলতি শতাব্দির শেষেই সমুদ্র পৃষ্ঠের উচ্চতা এক মিটার ছাড়িয়ে যাবে।

শতাধিক বিশেষজ্ঞ পরিচালিত এক জরিপে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, প্রাকৃতিক ও মানবসৃষ্ট কারণ- উভয়ই এর জন্য দায়ী। তবে সমুদ্রে এই উচ্চতা বৃদ্ধি প্রত্যক্ষভাবে দৃশ্যমান নয়। এটি একটি ধীর প্রক্রিয়া।

গত বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের নতুন এক রিপোর্ট বলেছে, অতীতের যে কোনো সময়ের চেয়ে দ্রুত হারে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বাড়ছে, পানি উষ্ণ হচ্ছে এবং বরফ গলছে। ২৩০০ সালের মধ্যে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা সর্বোচ্চ ৫ মিটারে গিয়ে ঠেকবে।

বিজ্ঞাপন

গবেষণা প্রতিবেদনের সহলেখক জার্মানির পোটসডাম ইনিস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চের স্টিফান রাহমসটর্ফ বলেন, ‘মায়ামি, নিউইয়র্ক, আলেকজান্দ্রিয়া, ভেনিস, ব্যাংককের মতো উপকূলীয় শহরগুলো এতে ক্ষতিগ্রস্থ হবে। অরক্ষিত থাকায় কিছু শহর একেবারেই তলিয়ে যাবে।’

গবেষণায় বলা হচ্ছে, ১ দশমিক ২ মিটার পানির উচ্চতা বৃদ্ধি মানে হলো, বাংলাদেশসহ ভিয়েতনাম ও ভারতের উপকূলবর্তী এলাকাগুলোতে ভয়াবহ বিপদ নেমে আসা৷ এ এলাকাগুলোতে এক মিটার উচ্চতার ঝুঁকিতে প্রায় ১০ কোটি মানুষ বাস করেন৷

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.