Sylhet Today 24 PRINT

ডিএনএ মেরামতের গবেষণায় রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

সিলেটটুডে ডেস্ক |  ০৮ অক্টোবর, ২০১৫

জীবন্ত কোষ কী করে তার ক্ষতিগ্রস্ত ডিএনএ মেরামত করে, আর কেমন করে জিনে থাকা তথ্যের সুরক্ষা দেওয়া হয়- সেই প্রশ্নের ব্যাখ্যা দিয়ে এবার রসায়নের নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন সুইডেনের টোমাস লিন্ডল, যুক্তরাষ্ট্রের পল মডরিচ ও তুরস্কের আজিজ সানজার। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্স বুধবার এ পুরস্কারের জন্য নাম ঘোষণা করে।

অ্যাকাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “জীবন্ত কোষের ভেতরে কী ঘটে সে বিষয়ে আমাদের মৌলিক ধারণা দিয়েছে তাদের গবেষণা; এর মধ্য দিয়ে ক্যান্সার চিকিৎসায় নতুন সম্ভাবনার পথ খুলেছে।”  

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনার গবেষক আজিজ সানজার জন্মগ্রহণ করেন ১৯৪৬ সালে, তুরস্কে। একইবছর যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে জন্ম নেওয়া পল মডরিচ কাজ করছেন যুক্তরাষ্ট্রের ডিউক ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনে।

আর ১৯৩৮ সালে সুইডেনে জন্ম নেওয়া টোমাস লিন্ডল গত তিন দশক ধরে যুক্তরাজ্যে নিজেকে নিয়োজিত রেখেছেন ক্যান্সারের গবেষণায়।

নোবেল কমিটির বিবৃতিতে বলা হয়, জীবকোষের বংশগতির বাহক হিসেবে পরিচিত ডিএনএ প্রতিদিন নানা কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকির মুখে থাকে। অতিবেগুনী রশ্মি এবং ফ্রি রেডিকেল যেমন ডিএনএর ক্ষতি করতে পারে, প্রতিদিন মানবদেহে কয়েক কোটি বার কোষ বিভাজনের সময়ও ডিএনএ’র অনুলিপি তৈরির ক্ষেত্রে ত্রুটি দেখা দিতে পারে।    

অধ্যাপক লিন্ডল বলেন, “সিগারেটের ধোঁয়ার সঙ্গে রাসায়নিকের অতিক্ষুদ্র কণা আমাদের দেহে প্রবেশ করে, যা ডিএনএর অনুলিপি তৈরির ক্ষেত্রে জটিলতা তৈরি করে। এর ফলে বদলে যায় জিন। এর ডিএনএ কোনো কারণে ক্ষতিগ্রস্ত হলে তা ক্যান্সারের কারণ ঘটাতে পারে।”

তাদের এই গবেষণার ফলে ক্যান্সার চিকিৎসায় যুগান্তকারি উন্নয়ন ঘটানো সম্ভব বলে জানা গেছে

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.