Sylhet Today 24 PRINT

কারা সৃষ্টি করেছে আইএস?

সিলেটটুডে ডেস্ক |  ০৮ অক্টোবর, ২০১৫

বিশ্বজুড়ে এখন আলোচিত নাম ইসলামিক স্টেট, সক্ষেপে যা আইএস। বিশ্বের জন্য এক হুমকি হয়ে দাঁড়িয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক এই ইসলামি জঙ্গি সংগঠনটি। ক্রমেই বিস্তার লাভ করছে এ সংগঠন। বিভিন্ন দেশে নিজেদের অস্তিত্ব জানান দিচ্ছে। এমন সময়ে আইএস ঘাটিতে রাশিয়ার হামলায় বিশ্বজুড়ে এখন সর্বাধিক আলোচিত নাম আইএস।

কাদের মদদে সৃষ্টি হয়েছে আইএস? কারা পৃষ্ঠপোষকতা করছে এই জঙ্গি সংগঠনটিকে এমন প্রশ্ন দেখা দিয়েছে সর্বত্র। আইএস সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) কে দায়ী করে থাকেন অনেকে।

আগ্রাসন চালানোর পথ সুগম করতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পৃষ্ঠপোষকতায় ইসলামিক স্টেট (আইএস) নামের জঙ্গি সংগঠনটি গড়ে ওঠেছে, এমনটিই দাবি এমন অভিযোগকারীদের।

গত বছরের সেপ্টেম্বরে দ্যা নিউইয়র্ক টাইমস অনলাইনে প্রকাশিত এক নিবন্ধেও আইএস গড়ে ওঠার পেছনে সিআইএর সহযোগিতার আভাস মেলে।

সম্প্রতি আইএস দমনে রাশিয়ার উদ্যোগে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধাচারণ এমন সন্দেহকে আরো জোরালো করেছে। যুক্তরাষ্ট্রের দাবি, রাশিয়ার হামলায় আইএস আরো শক্তিশালী হবে।

তবে গতবছরই আইএসকে দমনে ইরাকে বিমান হামলা চালিয়েছিলো যুক্তরাষ্ট্র। তা সত্ত্বেও বাগদাদের অলিগলি থেকে সরকারের সর্বোচ্চ পর্যায় পর্যন্ত এই সন্দেহ রয়েছে যে, জঙ্গিগোষ্ঠীটির পেছনে রয়েছে সিআইএ।
ইরাকের উপপ্রধানমন্ত্রী বাহা আল আরাজিও বলেছিলেন, ‘আমরা জানি, এটি কে তৈরি করেছে।’

ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুকতাদা আল সদরও প্রকাশ্যে আইএস সৃষ্টির জন্য সিআইএকে দায়ী করেছেন।

ইরানেও এই সন্দেহ বেশ জোরালো। আইএসের নাম করে যুক্তরাষ্ট্রের সেনারা আবার ইরাকে ফিরে আসছেন বলে দেশটির মানুষের মনে ধারণা জন্মেছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা অবশ্য এমন সন্দেহকে বারবারই উড়িয়ে দিয়েছেন।
তবে রাদ হাতেম নামের এক ইরাকি বলেন, ‘আমরা তাঁকে বিশ্বাস করি না।’

হায়দার আল আসাদি নামের আরেকজন ইরাকি বলেন, ‘আইএস সুস্পষ্টভাবে যুক্তরাষ্ট্রের সৃষ্টি। আইএসকে অজুহাত হিসেবে ব্যবহার করে আবারও আগ্রাসন চালানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।’

মধ্যপ্রাচ্যের দেশগুলোর বাইরেও যুক্তরাষ্ট্রকে নিয়ে এই সন্দেহ আছে। কোনো কোনো পশ্চিমা বিশ্লেষক মনে করছেন, ইরাকের পর এবার সিরিয়ায় আগ্রাসন চালাতে আইএসকে অজুহাত হিসেবে ব্যবহার করছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটনভিত্তিক খ্যাতিমান ফ্রিল্যান্স লেখক মাইক হুইটনির মতে, জর্জ ডব্লিউ বুশের মতো মার্কিনিদের বিভ্রান্ত করতে যাচ্ছেন ওবামা। তিনি আইএস জঙ্গিদের দমনের কথা বলছেন। কিন্তু তাঁর মূল উদ্দেশ্য মধ্যপ্রাচ্যে আরেকটি দীর্ঘ মেয়াদি যুদ্ধের পক্ষে সমর্থন আদায়। অঞ্চলটিতে নৈরাজ্য সৃষ্টি, বিদ্যমান সীমান্ত নিশ্চিহ্ন করা ও ক্রীড়নক সরকার বসাতে ওবামা প্রশাসন তৎপর।

হুইটনির দাবি, আরেকটি রক্তক্ষয়ী আগ্রাসনের পথ সুগম করতেই মূলত পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো ও পারস্য উপসাগরীয় অঞ্চলে তাদের সহযোগীরা আইএসকে সৃষ্টি করেছে।

বিশ্লেষক প্যাট্রিক মার্টিনের ভাষ্য, আইএস হলো মধ্য এশিয়া ও মধ্যপ্রাচ্যে মার্কিন সাম্রাজ্যবাদী হস্তক্ষেপের অজুহাত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.