Sylhet Today 24 PRINT

মার্কিন বিমানকে রুশ বিমানের নাগালের বাইরে থাকার নির্দেশ

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ০৮ অক্টোবর, ২০১৫

সিরিয়ায় দু'টি মার্কিন জঙ্গি বিমানকে আইএস বিরোধী অভিযানে ব্যস্ত থাকা রুশ জঙ্গি বিমানের গতিপথ থেকে নিরাপদ দূরত্বে অবস্থানের নির্দেশ দেয়া হয়েছে। এ নির্দেশ দিয়েছে খোদ মার্কিন সামরিক বাহিনী। গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় বিমান অভিযান শুরু করেছে রাশিয়া। রুশ অভিযান শুরুর পর এই প্রথম রুশ বিমানের গতিপথ থেকে নিরাপদ দূরত্বে সরে যাওয়ার জন্য মার্কিন বিমানকে নির্দেশ দেয়া হলো।

 মার্কিন নিউজ চ্যানেল সিএনএন জানিয়েছে, গতকাল (৭ অক্টোবর) আমেরিকার দু'টি এফ-সিক্সটিন জঙ্গি বিমান তুরস্কের বিমান ঘাঁটি থেকে সিরিয়ার রাক্কা নগরীতে উগ্র ধর্মীয় সন্ত্রাসীগোষ্টী আইএস’এর অবস্থানে হামলার জন্য যাচ্ছিল। মার্কিন প্রতিরক্ষা বিভাগের পদস্থ এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে এ খবর দেয়া হয়েছে।

এতে বলা হয়েছে-২০ নটিক্যাল মাইলের ভেতর কোনো রুশ যুদ্ধবিমানের উপস্থিতি টের পাওয়ার সঙ্গে সঙ্গে গতিপথ পরিবর্তন করে অন্যত্র সরে যাওয়ার জন্য মার্কিন পাইলটদের নির্দেশ দেয়া হয়।
 
এদিকে, বিমান অভিযান চলাকালে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য এরই মধ্যে রুশ-মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা এক দফা বৈঠকও করেছেন।  পেন্টাগনের মুখপাত্র জেফ ভেডিস বলেছেন, তাদের পাইলটদের নিরাপত্তার প্রশ্ন জড়িত বলে যোগাযোগের পথ সবসময়ই খোলা রাখা হবে।

- রেডিও তেহরান

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.