Sylhet Today 24 PRINT

নির্ধারিত সময়সীমা অতিক্রমের পর সাঈদীর রিভিউ আবেদন

সিলেটটুডে ডেস্ক |  ১৭ জানুয়ারী, ২০১৬

আপিলের রায় প্রকাশের নির্ধারিত ১৫ দিনের মধ্যে রায় পুনর্বিবেচনার সুযোগে বিধান থাকলেও এ সময় অতিক্রমের ২ দিন পর রিভিউ করলেন যুদ্ধাপরাধী ও  জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসেইন সাঈদী।

রবিবার (১৭ জানুয়ারি) সকালে এ রিভিউ দায়ের করা হয় বলে জানিয়েছেন সাঈদীর আইনজীবী মো. সাইফুর রহমান। ১৬ যুক্তিতে আমৃত্যু কারাদণ্ড থেকে খালাস চেয়েছেন পিরোজপুরের এ যুদ্ধাপরাধী।

নিয়ম অনুযায়ি আপিলের রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে রিভিউ করার সুযোগ রয়েছে। সে হিসেবে গত বৃহস্পতিবারের মধ্যে আপিলের রায়ের বিরুদ্ধে রিভিউয়ের সুযোগ ছিল। এর মধ্যে রাষ্ট্রপক্ষ নিয়ম মেনে রিভিউ করলেও নির্ধারিত সময়ের ২ দিন পর আপিল করল আসামিপক্ষ।

মঙ্গলবার (১২ জানুয়ারি) আদালতের কাছে সাঈদীর আমৃত্যু কারাদণ্ডের পরিবর্তে ফাঁসির সাজা চেয়ে সর্বশেষ আবেদন করা হয়েছে। এরপর আর বিচারিক আর কোন প্রক্রিয়া বাকি নেই।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ট্রাইব্যুনালে প্রথম অভিযুক্ত ব্যক্তি হিসাবে জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলওয়ার হোসাইন সাঈদীর বিচার শুরু হয়েছিল ২০১১ সালের ৩ অক্টোবর। হত্যা, ধর্ষণ, লুটপাট, নির্যাতন ও ধর্মান্তরে বাধ্য করার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি ফাঁসির সাজা দেয় ট্রাইব্যুনাল। এরপর সাঈদী আপিল করলে গত বছর ১৭ সেপ্টেম্বর পাঁচ বিচারপতির বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে যে রায় দেয়, তাতে সাঈদীর সাজা কমে আমৃত্যু সাজাভোগের রায় আসে।

আদালত সাঈদীর এ রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ হয় গত ৩১ ডিসেম্বর ২০১৫।

সাঈদীর আপিলের রায়ে ১০, ১৬ ও ১৯ নম্বর অভিযোগে হত্যা, নিপীড়ন, অপহরণ, নির্যাতন, ধর্ষণ ও ধর্মান্তরে বাধ্য করায় সাঈদীকে ‘আমৃত্যু’ কারাদণ্ড দেয়া হয়। আমৃত্যু কারাদণ্ড বলতে ‘স্বাভাবিক মৃত্যুর সময় পর্যন্ত কারাবাস বোঝাবে।

এছাড়া ৮ নম্বর অভিযোগের একাংশের জন্য সাঈদীকে ১২ বছরের সশ্রম কারাদণ্ড এবং ৭ নম্বর অভিযোগে ১০ বছর কারাদণ্ডের রায় দেয় আপিল বিভাগ।

এর মধ্যে ৮ ও ১০ নম্বর অভিযোগে ইব্রাহিম কুট্টি ও বিসা বালীকে হত্যা এবং হিন্দু সম্প্রদায়ের বাড়ি ঘরে আগুন দেয়ার ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সাঈদীর ফাঁসির রায় দিয়েছিল।

আপিল বিভাগ থেকে এ পর্যন্ত মানবতাবিরোধী অপরাধ মামলার যে পাঁচটি রায় এসেছে, তার মধ্যে কেবল সাঈদীর ক্ষেত্রেই রিভিউ বাকি রয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.